২২ জানুয়ারি, ২০১৮ ১৯:৩৫

আশুলিয়ার শীতার্ত প্রতিবন্ধীদের পাশে যুবলীগের নেতা

নাজমুল হুদা,সাভার:

আশুলিয়ার শীতার্ত প্রতিবন্ধীদের পাশে যুবলীগের নেতা

কনকনে শীত। দেশব্যাপী চলছে মাঝারি শৈত্যপ্রবাহ। মানুষের দুর্ভোগের শেষ নেই। বিশেষ করে নিম্নআয়ের মানুষগুলো অমানবিক জীবন পার করছে তীব্র শীতের কারণে। জীবিকার তাগিদে পাতলা জামা পরেই প্রতিদিন তাদের সকালেই বেরিয়ে পড়তে হয় কাজের সন্ধানে। রাতে এসেও তীব্র শীতের সঙ্গে যুদ্ধ করে পার করছে সময়। বিশেষ করে অসহায় শীতার্ত মানুষজন রাস্তার পাশে, আশুলিয়ার শিল্প অঞ্চলে খোলা মাঠে কিংবা বাসস্ট্যান্ডে ভাসমান মানুষের কষ্ট সবচেয়ে বেশি। আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় এমন শত শত মানুষ তীব্র কষ্টে সময় পার করছেন। 

এসব অসহায় মানুষের দুঃখ কষ্ট দেখে শীতার্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন আশুলিয়ার যুবলীগের নেতা সুমন ভুইয়ার। তিনি রাতের বেলায় ঘুরে ঘুরে অসহায় মানুষের জন্য কম্বল এবং অন্যান্য  গরম কাপড় নিয়ে হাজির হয়েছেন। বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে মানুষের হাতে তুলে দিচ্ছেন গরম কাপড়। একই এলাকার নাগির্স ভানু । তার পরিবারের সদস্য বেশ কয়েকজন। কিন্তু সেই অনুযায়ী নেই শীত ঠেকানোর ব্যবস্থা। প্রতিবছর শীতে নাজেহাল অবস্থা হয় তার পরিবারের। প্রায় রাতেই ঘুমাতে খুব কষ্ট করতে হয়। এলাকার ইউপি চেয়ারম্যান সৈয়দ আহমেদ ভুইয়া কাছে শীতবস্ত্র বিতরণের খবর শুনেই ছুটে এসেছেন বুকভরা আশা নিয়ে। 
কম্বল পেয়ে নিজের খুশি ব্যক্ত করে বলেন, 'আমারে বাড়িত মেলা লোক। রাইতের বেলা ঘুমাতি সমস্যা হয়। আশুলিয়ার তৈয়বপুর তো শীত খুব। কম্বলটা কামে দিবে।'সোমবার দুপুরের রহিম উদ্দিন প্রতিবন্ধী ইয়ারপুরসহ এলাকার বিভিন্ন স্থানে প্রায় ১৫০০ শীতার্তের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। শীতার্ত মানুষের শীতদুর্ভোগ লাঘব করতে আরো কাজ করা হবে বলেও তার কর্মীরা জানান।এলাকার বিভিন্ন এলাকায় ধাপে ধাপে শীতবস্ত্র বিতরণ করা হবে। 
আশুলিয়ার যুবলীগের নেতা  ব্যক্তিগত অর্থেই এসব শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে। যুবলীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক সুমন আহম্দে ভূঁইয়া বলেন, 'আমরা অনেক দামি এবং গরম কাপড় পরেও তীব্র শীতে কাবু হয়ে যাই কিন্তু ছিন্নমূল মানুষগুলো স্বল্প বসনে কীভাবে থাকেন। রাস্তার পাশে, বাসষ্ট্যান্ডে অনেকটা খালি গায়েই কষ্ট করে  থাকছে। এসব মানুষদের দেখে রাতে নিজের ঘুম আসে না। এই জন্য নিরীহ মানুষদের জন্য সবার জন্য না পারলেও কিছু মানুষকে শীতের প্রকোপ থেকে বাঁচাতে সামান্য উদ্যোগ নিয়েছি। চেষ্টা করছি রাতের বেলায় ঘুরে ঘুরে তাদেরকে শীতবস্ত্র দিতে। আশা করছি আরো কিছু এলাকায় অসহায় মানুষকে শীতবস্ত্র দেব। আর আমার সঙ্গে যুবলীগের নেতাকর্মীরাও রাত জেগে অনেকেই সহযোগিতা করছেন।'

কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক ফারুক হাসান তুহিন বলেন, এলাকার অনেক নেতাই রয়েছেন যারা শুধু নিজের চিন্তা করেন কিন্তু সুমন ভূঁইয়া এমন একজন নেতা যিনি নিজের জন্যই নয়, সাধারণ মানুষের পাশে থাকেন। নেতাকর্মীরা বিপদে পড়লেও পাশে থাকেন। বঙ্গবন্ধুর বাংলাদেশে এমন নেতাই প্রতিটি জেলায় থাকা উচিত।' 
শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে উপস্থিত  ছিলেন আশুলিয়ার যুবলীগের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক শাহাদাত হোসেন খান , ইয়ারপুর ইউনিয়নের সাধারণ সম্পাদক মজিবুর রহমান সাহেদসহ অনেকে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর