শিরোনাম
২৩ জানুয়ারি, ২০১৮ ১৩:৩৩

শিক্ষক-কর্মচারীদের অবিরাম ধর্মঘটে বরিশাল বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানগুলো অচল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

শিক্ষক-কর্মচারীদের অবিরাম ধর্মঘটে বরিশাল বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানগুলো অচল

শিক্ষা জাতীয়করণ, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বার্ষিক ৫ ভাগ প্রবৃদ্ধি, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বৈশাখী ভাতা, বাড়ি ভাড়া এবং চিকিৎসা ভাতাসহ ১১ দফা দাবিতে শিক্ষক-কর্মচারীদের অবিরাম কর্মবিরতির দ্বিতীয় দিনে অচল হয়ে পড়েছে বরিশাল বিভাগের ২ হাজার ৩শ’ বেসরকারি স্কুল-কলেজ এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান।  

গত সোমবার (২২ জানুয়ারী) অবিরাম ধর্মঘট শুরুর পর থেকে শিক্ষক-কর্মচারীরা শিক্ষা প্রতিষ্ঠানে এসে অলস সময় কাটিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন।  আজ মঙ্গলবারও স্কুল-কলেজে গিয়ে ক্লাশ করতে না পেরে হতাশা নিয়ে বাড়ি ফিরে গেছেন হাজার হাজার শিক্ষার্থী। 

নগরীর দক্ষিণ আলেকান্দার বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্রী দিয়া রহমান মিম বলেন, বছরের শুরুতে ক্লাশ না হওয়ায় বছরের শেষে গিয়ে অতিরিক্ত চাপ পড়তে পারে। তারা এখনই থেকেই ক্লাশে ফিরতে চান। সরকার তাদের ক্লাশে ফেরার উপযুক্ত পরিবেশ সৃস্টি করবে বলে তাদের আশা। 

নগরীর আলেকান্দার এআরএস মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী ফারহানা আক্তার মিমি জানান, আগামী পহেলা ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা। পাবলিক পরীক্ষার আগ মুহূর্তে ক্লাশ বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছেন তিনিসহ অন্যান্য এসএসসি পরীক্ষার্থীরা। তারা এই অচলাবস্থা নিরসন করে ক্লাশে ফিরতে উন্মুখ। শিক্ষকদের ক্লাশে ফেরাতে পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন সমস্যায় পড়া শিক্ষার্থীরা। 

সন্তানদের ক্লাশ না হওয়ায় ক্ষোভ রয়েছে অভিভাবকদের মাঝেও। শায়লা বেগম নামে একজন অভিভাবক শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়ার পরিবেশ নিশ্চিত করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন। 

শিক্ষকরাও ক্লাশে ফিরতে চায় উল্লেখ করে বরিশাল বিভাগীয় শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটির সমন্বয়কারী অধ্যাপক মহসিন-উল ইসলাম হাবুল বলেন, শিক্ষা জাতীয়করণসহ ১১ দফা দাবি জানিয়ে তারা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। এই দাবিতে তারা পর্যায়ক্রমে মানববন্ধন, মিছিল, সমাবেশ এবং প্রধানমন্ত্রী বরাবরও স্মারকলিপি দিয়েছেন। কিন্তু সরকার তাদের দাবি অগ্রাহ্য করায় বাধ্য হয়ে অবিরাম ধর্মঘট শুরু করেছেন তারা। সরকার তাদের ১১ দফা দাবী মেনে নিলেই শিক্ষকরা ক্লাশে ফিরবে বলে জানান শিক্ষক-কর্মচারীদের নেতা অধ্যাপক হাবুল। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর