১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১০:১৭

হাকিমপুরে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নেই শহীদ মিনার

দিনাজপুর প্রতিনিধি:

হাকিমপুরে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নেই শহীদ মিনার

দিনাজপুরের হাকিমপুর উপজেলায় সরকারি-বেসরকারি বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। উপজেলার ১০৪টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৫টিতে নিজস্ব অর্থায়নে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। 

হাকিমপুর উপজেলা সদরে ৬টি বিদ্যালয় ও একটি কলেজ থাকলেও একটিতেও নেই শহীদ মিনার। এমনকি সদরের বাংলাহিলি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও সদ্য জাতীয়করণ হওয়া হাকিমপুর ডিগ্রি কলেজেও শহীদ মিনার নেই।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কোনোটিতে অস্থায়ীভাবে শহীদ মিনার বানিয়ে দিবসটি পালন করা হয়। আবার অনেক প্রতিষ্ঠানে দিবসটি পালন করা হয় না। দেশ স্বাধীন হওয়ার এতদিন পরও শহীদ মিনার নির্মিত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। 

বিভিন্ন শিক্ষার্থীরা জানান, নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তারা উপজেলা পরিষদ চত্বরের শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

জানা যায়, হাকিমপুরে ৪৬টি প্রাথমিক বিদ্যালয়, ২১টি মাধ্যমিক বিদ্যালয়, ৩টি কলেজ, ১১টি দাখিল মাদ্রাসা, ৪টি ফাজিল মাদ্রাসা, একটি আলিম মাদ্রাসা ও ১৯টি কিন্ডার গার্টেন রয়েছে। 

শহীদ মিনার আছে এমন শিক্ষাপ্রতিষ্ঠান হলো- ২নং বোয়ালদাড় ইউনিয়নের বোয়ালদাড় উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ, খাট্রাউছনা উচ্চ বিদ্যালয় এবং আলীহাট ইউনিয়নের জাংগই উচ্চ বিদ্যালয়, মনশাপুর উচ্চ বিদ্যালয় ও কোকতাড়া উচ্চ বিদ্যালয়।

হাকিমপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শরিফা আখতার জানান, উপজেলার বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানেই শহীদ মিনার নেই। সরকারিভাবে আলাদা কোন নির্দেশনা নেই। তবে আমরা শহীদ মিনার নির্মাণের জন্য প্রতিষ্ঠানের শিক্ষকদের উদ্বুদ্ধ করছি। পাশাপাশি সরকারি বরাদ্দ পাওয়ারও চেষ্টা করা হচ্ছে।

হাকিমপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম প্রামাণিক জানান, উপজেলায় ৫টি মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে। নিজস্ব অর্থায়নে স্ব স্ব উদ্যোগে এ শহীদ মিনারগুলো নির্মাণ করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। এভাবে শহীদ মিনার নির্মাণ করার জন্য বাকি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের তাগিদ দেওয়া হয়েছে।


বিডি প্রতিদিন/১৯ ফেব্রুয়ারি ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর