১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৫৭

কৃষকদের কাছে কৃষি ব্যাংকের অতিরিক্ত সুদ আদায়ের অভিযোগ

শেখ আহসানুল করিম, বাগেরহাট :

কৃষকদের কাছে কৃষি ব্যাংকের অতিরিক্ত সুদ আদায়ের অভিযোগ

বাগেরহাটে প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি ঋণ বিতারণে ঘুষ আদায় ও লোনে অতিরিক্ত সুদ আদায় করছে বাংলাদেশ কৃষি ব্যাংকের বাগেরহাট জেলার বিভিন্ন শাখা।এমনই অভিযোগ উত্থাপন করে তদন্তপূর্বক জড়িতদের শাস্তি দাবী করেছেন বাগেরহাট সদর উপজেলার  সিএন্ডবি বাজার শাখা থেকে কৃষি ঋণ গ্রহিতা একাধিক কৃষক। 

সদর উপজেলার কররী গ্রামের ঋণগ্রহিতা পরিতোষ কুমার দাস, সন্তোষ কুমার দাস, মৃনাল কান্তি দাস দিপংকর দাস, রসুলপুর গ্রামের কাদের মোল্লা ও পাইকপাড়া গ্রামের  সুকুমার রায় কৃষি ব্যাংকের কতিপয় কর্মকতার বিরদ্ধে সুনির্দ্দিষ্টভাবে অভিযোগ উত্থাপন করে গত ৩১ ডিসেম্বর ২০১৭ তারিখ বাংলাদেশ কৃষি ব্যাংকের খুলনা বিভাগীয় কার্য্যলয়ের মহাব্যস্থাপক বরাবরে প্রথম লিখিত অভিযোগ দায়ের করেছেন। 
ওই অভিযোগে বলা হয়, সরকার কৃষকদের বাঁচাতে কৃষি ব্যাংকের মাধ্যমে সহজ শর্তে ১০ ভাগ সুদে ঋন প্রদান করার নির্দেশনা দিয়েছেন। সম্প্রতি সুদের হার আরো এক ভাগ কমিয়ে ৯% করেছে। অথচ, বাগেরহাটের সিএন্ডবি বাজার শাখা থেকে কৃষি লোনে ১৫ থেকে ১৮ % হারে সুদ আদায় করছে। বিষয়টি ব্যাংকের অন্য শাখায় খোঁজ নিয়ে ওই কৃষক’রা জানতে পারে কৃষি লোনে শতকরা ৯/১০ ভাগ সুদ নেয়। 

এ ব্যাপারে সিএন্ডবি শাখার ব্যবস্থাপক কেএম ফারুক সাহেবের কাছে জানতে গেলে তিনি আমাদের সাথে দুর্ব্যবহার করে বের করে দেন। পরে আইও সাহেবের কাছে গেলে তিনি বলেন লোনের সুদ ম্যানেজার সাহেব ধার্য্য করেন। এখানে আইও’র কোন কাজ নেই। পরে উপায়ান্তর না পেয়ে সচেতন এ ঋনগ্রহিতা কৃষকগণ ব্যাংকের বাগেরহাট মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপক শেখ নজরুল ইসলামকে জানালে তিনিও বিষয়টি কৌশলে ধামাচাঁপা দিয়ে দেন।এমনকি গত ২৪ জানুয়ারি ২০১৮ তারিখ খুলনা বিভাগীয় মহাব্যবস্থাপককে বাগেরহাটে দাওয়াত দিয়ে এনে লোন গ্রহিতাদের অভিযেগের বিষয় ম্যানেজ করে নিয়েছে বলে বলেন জানান অভিযোগকারীরা। 

অভিযোগের বিষয়ে জানার জন্য আঞ্চলিক ব্যবস্থাপক নজরুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর