২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৪৭

উল্লাপাড়াকে ভিক্ষুক মুক্ত করতে ব্যতিক্রমী উদ্যোগ

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

উল্লাপাড়াকে ভিক্ষুক মুক্ত করতে ব্যতিক্রমী উদ্যোগ

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলাকে ভিক্ষুকমুক্ত করতে স্থানীয় এমপির দিক-নির্দেশনায় প্রকল্প বাস্তবায়ন অফিস ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে। টেকসই স্বনির্ভর হতে কর্মের চাহিদা অনুযায়ী টিআর-কাবিখা প্রকল্পের অর্থ দিয়ে ৪১জন ভিক্ষুককে মুরগী-ডিম, ছাগল, রিক্সা, ছাগলসহ ব্যবসায়ীক উপকরণ প্রদান করা হয়েছে। আর কর্মের সুযোগ পেয়ে ভিক্ষাবৃত্তি ছেড়ে দেয়ার প্রতিশ্রতি দিয়েছেন তারা। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম শুক্রবার সন্ধ্যার আগে ভিক্ষুকদের হাতে ব্যবসায়িক উপকরণগুলো তুলে দেন। এ সময় সংসদ সদস্য তানভীর ইমাম, উপজেলা চেয়ারম্যান মারুফ বিন হাবিব, পৌর মেয়র নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মো.আরিফজ্জামান ও প্রকল্প কর্মকর্তা মো. মাহবুবুর রহমান ভুইয়া উপস্থিত ছিলেন।
বয়োবৃদ্ধ ভিক্ষুক আবির মন্ডলসহ ভিক্ষুকরা জানান, আগে ভিক্ষা করে বহু কষ্টে দিনযাপন করেছি। এখন সরকার যে সহায়তা দিয়েছে তা থেকে আয় করে জীবন নির্বাহ করবো। আর কোনদিন কারো কাছে হাত পাতব না।
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুবর রহমান ভুইয়া জানান, চলতি অর্থবছরে সংসদ সদস্য তানভীর ইমামের অনুকুলে বরাদ্দকৃত টিআরের অর্থ দিয়ে চাহিদা অনুযায়ী ভিক্ষুকরা যে কর্ম করতে স্বাচ্ছন্দবোধ করে সে অনুযায়ী ৪১জন ভিক্ষুকের হাতে তুলে দেয়া হয়েছে মুরগী- ডিম, মাছ, ছাগল, রিক্সাসহ ব্যবসায়ীক উপকরণ। আর ভিক্ষুকরা যাতে সুষ্ঠভাবে ব্যবসা পরিচালনা করতে পারে এবং টেকসই উন্নয়ন হয় সে জন্য নিয়মিত তদারকি-বিনামূল্যে মুরগী-ছাগলের ওষুধ সরবরাহসহ পরামর্শের জন্য প্রাণীসম্পদ ও একটি বাড়ী একটি খামার অফিসের সাথে চুক্তিও করা হয়েছে। তাদের কোন সমস্যা হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা যায়।
সংসদ সদস্য তানভীর ইমাম জানান, হতদরিদ্রদের টেকসই উন্নয়নের আওতায় এনে দারিদ্র ও ভিক্ষুকমুক্ত উপজেলা গড়তে টিআর প্রকল্পের মাধ্যমে এ উদ্যোগ নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ.টি ইমাম বলেন, টিআর-কাবিখা প্রকল্পের অর্থ দরিদ্রদের মাঝে বিনিয়োগ করে তাদের স্বাবলম্বী করতে দেশের সকল সংসদ সদস্য ও রাজনীতিবিদদের উদ্বুদ্ধ করা হবে। যাতে তারাও এ ধরনের প্রকল্প গ্রহণ করে দারিদ্রমুক্ত দেশ গড়তে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর