১৭ মার্চ, ২০১৮ ২০:৪০

শিশু দিবসে শিশুদের দিয়েই স্কুলের দেয়াল নির্মাণ কাজ!

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

শিশু দিবসে শিশুদের দিয়েই স্কুলের দেয়াল নির্মাণ কাজ!

ছবি: দিদারুল আলম

চট্টগ্রামের বোয়ালখালীর একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিশু দিবস উদযাপন না করে স্কুলের গার্ডওয়াল নির্মাণ কাজেই ব্যস্ত রাখা হয়েছে শিশুদের। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের এই দিনে এমন ঘটনায় ওই এলাকায় ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। এতে এলাকার শত শত মানুষ প্রতিবাদ করায় তোপের মুখে পড়ে ছাত্রদের সরিয়ে নেন স্কুল কমিটি। 

ম্যানেজিং কমিটি ও স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকসহ অন্যদের সহযোগিতায় স্কুল বাউন্ডারি ও গার্ডওয়াল নির্মাণের ইট, বালি, কংক্রিট সাপ্লাইয়ের কাজ করার অভিযোগ উঠেছে। এমন ঘটনায় স্কুল কর্তৃপক্ষের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেছে এলাকার সাধারণ মানুষ।

শনিবার সকালেই এমন ঘটনা ঘটে বোয়ালখালীর চরণদ্বীপ ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের পূর্ব চরণদ্বীপ বাদাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। তবে শিশুদের দিয়ে স্কুল কমিটি ও প্রধান শিক্ষকসহ অন্য শিক্ষকদের সহযোগিতায় এসব কাজ করিয়েছেন বলে স্বীকার করেছেন ম্যানেজিং কমিটির সভাপতি আবুল মনছুর।

তিনি বাংলাদেশ প্রতিদিনকে আরো বলেন, স্কুল কমিটি ও শিক্ষকরাসহ স্কুলের বড় বড় কয়েকজন ছাত্রদের নিয়ে ভেঙ্গে পড়া পুকুর পাশের গার্ডওয়াল নির্মাণে সামান্য কাজ করেছি। সেখানে আমি নিজেই কাজ করেছি। এছাড়া ছাত্রদের সাথে স্কুলের প্রধান শিক্ষকসহ অন্যন্যা শিক্ষকরাও ছিল। তিনি বলেন, এ গার্ড ওয়াল নির্মাণ না হলে বড় ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছিল। তাই তাড়াতাড়ি করার জন্য সকলের সহযোগিতায় কাজ করেছি। পরে জাতীয় শিশু দিবসও পালন করা হয়েছে।

এমন কোন ঘটনাই ঘটেনি বলে জানিয়ে স্থানীয় চেয়ারম্যান সামছুল আলম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমি বিষয়টি শুনার পর বিশ্বস্ত লোক দিয়ে তদন্ত করি। এতে এমন কোন ঘটনার সত্যতা পাননি। শুধুমাত্র এলাকায় বির্তক সৃষ্টি করার জন্য এমন অভিযোগ।

উপজেলা শিক্ষা কর্মকর্তা সদানন্দ পাল বলেন, এমন ঘটনার কোন অভিযোগ পাইনি। এটা দুঃখজনক বিষয়। তবে এখনই খবর নিচ্ছি বলে জানান তিনি।

এলাকার সাবেক চেয়ারম্যান রফিক উদ্দিন বলেন, মিস্ত্রিদের কাজ করার সুবিধার্থে ৫ম শ্রেণির ছাত্রদের নিয়ে কাজ করেছি। এখানে সন্ত্রাসীদের হুমকিতেও আছি প্রতিনিয়ত। এতে কোন ধরণের শিশু শ্রমের কাজ হয়নি। তবে এখানে নিজস্ব টাকা দিয়েই কাজ করছেন বলেও জানান তিনি।

বিডিপ্রতিদিন/ ১৭ মার্চ, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর