১৭ মার্চ, ২০১৮ ২১:২৩

দিনাজপুরে 'বাহা' উৎসবে মেতেছে সাঁওতালরা

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরে 'বাহা' উৎসবে মেতেছে সাঁওতালরা

বসন্ত এলেই গাছে গাছে নতুন ফুলের সমারোহ। তেমনি আদিবাসী সাঁওতালরাও বসন্তকে বরণ করে নেয় তাদের নিজস্ব ঐতিহ্য দিয়ে। এসময় সাঁওতাল তরুণীরা নতুন নতুন ফুল তাদের খোঁপায় গেঁথে আনন্দে নাচে-গানে মেতে ওঠে। সাঁওতালদের গ্রামে গ্রামে চলে আনন্দ উৎসব। বাড়ি বাড়ি তৈরি হয় হাঁড়িয়া (একধরনের পানীয়)। সবাই হাঁড়িয়া খেয়ে আনন্দে বিভোর হয়ে মাদলের তালে তালে গাইতে থাকে, নাচতে থাকে। আর সেই আনন্দ-উৎসবই ‘‘বাহা উৎসব’’।

আদিবাসী সাঁওতালদের অন্যতম একটি প্রধান পার্বণ হচ্ছে ‘‘বাহা উৎসব’’ বা বাহা পরব। বাহা অর্থ ফুল। তাই বাংলায় বাহা পরবকে ‘‘ফুল উৎসব’’ বলা হয়। মূলত, নববর্ষ হিসেবে ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব পালন করে সমতলে বসবাসকারী আদিবাসী-সাঁওতালরা। 

উত্তরাঞ্চলের সমতলে বসবাসকারী আদিবাসী জাতি গোষ্ঠীর মধ্যে উড়াও, মুন্ডা, মালো, মাহাতো, মালপাহাড়ী, রাজওয়ারসীসহ মোট ৩৮ টি ক্ষুদ্র জাতি গোষ্ঠী এই বাহা উৎসব পালন করে থাকে। এসময় পূজা করেন, সাঁওতাল তিন দেবতার জাহের এঁরা (ফুলের দেবী), মারাঙবুরু (সাঁওতাল দেবতা প্রধান), পারগানা বঙ্গা (এলাকার দেবতা) এর পূজা করেন নাইকে।

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার আদিবাসী পল্লীর বারকোনা ফুটবল মাঠে ব্যতিক্রমী দুই দিনব্যাপী ‘‘বাহা উৎসব ১৪২৪’’ উদযাপন করা হয়। গত বৃহস্পতিবার ও শুক্রবার জাতীয় আদিবাসী পরিষদ এর পৃষ্ঠপোষকতায় ও বাহা উৎসব উদযাপন কমিটি এবং আদিবাসী সাংস্কৃতিক পরিষদ এর আয়োজনে বাহা উৎসব। সহযোগিতায় ছিলেন বারকোনা মৗঞ্জহি পরিষদ, গ্রাম বিকাশ কেন্দ্র, এনএনএমসি, ইএসডিও, এএলআরডি, সেড, কাপেং ফাউন্ডেশন।

দিনভর ধর্মীয় পুজা-অর্চনা ও ভারতের সাঁওতালি সিনেমার জনপ্রিয় অভিনেত্রী ও সঙ্গীত শিল্পী বীরবাহা হাঁসদা, ভাবিনী বাস্কে, পুষ্পলতা বাস্কি ও লাংতিতি কিস্কু’র মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাহা উৎসব পালন করেন উত্তারঞ্চলের বিভিন্ন স্থান থেকে আসা বিপুল সংখ্যক নারী-পুরুষ ও শিশু সাঁওতাল আদিবাসীরা। বিভিন্ন বর্ণের আদিবাসীদের আগমনে মিলন মেলায় পরিনত হয় বারকোনার ফুটবল মাঠ। 

বাহা উৎসবের প্রথম দিন উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এ্যাড. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি। দ্বিতীয় দিনে পালিত হয় বাহা সীরদি। সকাল ১১টায় বাহা পরবের তাৎপর্য বিষয়ক আলোচনা করেন দুলাল সাধু, মতিরাম সাধু, সাধু রবি সরেন। পরে বিকেলে সমাপনী সভায় প্রধান অতিথি ছিলেন আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস এর আহবায়ক ফজলে হোসেন বাদশা এমপি। বিশেষ অতিথি ছিলেন বীরগঞ্জ-কাহারোল আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, দিনাজপুর নাট্য সমিতির সভাপতি চিত্ত ঘোষ, উদীচী জেলা সংসদের সভাপতি রেজাউর রহমান রেজু। 

পরে বেলা ৩টায় পরে স্থানীয় আদিবাসী শিল্পীদের পাশাপাশি ভারতের সাঁওতালি সিনেমার জনপ্রিয় অভিনেত্রী ও সঙ্গীত শিল্পীবৃন্দ সঙ্গীত পরিবেশন করে দর্শকদের মুগ্ধ করেন।

বিডিপ্রতিদিন/ ১৭ মার্চ, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর