২০ মার্চ, ২০১৮ ২০:৪০

বাংলাদেশ প্রতিদিন'র খবরে তালপাখা কারিগরদের অনুদান

নাটোর প্রতিনিধি:

বাংলাদেশ প্রতিদিন'র খবরে তালপাখা কারিগরদের অনুদান

দৈনিক বাংলাদেশ প্রতিদিনে শেষের পাতায় প্রকাশিত 'তালপাখার গ্রাম হাঁপানিয়ার' শীর্ষক খবরটি প্রকাশ হওয়ার পর জেলাজুড়ে আলোচনার শুরু হয়। সংবাদটি দেখার পর বাগাতিপাড়া 'তালপাখার গ্রাম হাঁপানিয়ার' অসচ্ছল কারীগরদের আর্থিক অনুদান দেন জেলা প্রশাসক শাহিনা খাতুন। মঙ্গলবার সকালে তাদের মাঝে নগদ অর্থ বিতরণ করা হয়।

এসময় জেলা প্রশাসক শাহিনা খাতুন উপজেলার জামনগর ইউনিয়নের হাঁপানিয়া তালপাখার গ্রাম ঘুরে দেখেন। এছাড়া তালপাখা তৈরির শিল্পকে ধরে রাখতে গ্রামের ৬০ টি পরিবারের মাঝে ঋন প্রদানের মাধ্যমে সহযোগিতা করতে উপজেলা মহিলা যুব উন্নয়ন, সমাজসেবা ও পলি­ উন্নয়ন দপ্তরের কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেন। 

পাশাপাশি জেলা প্রশাসক ওই এলাকায় খাস জমি দেখে সেখানে তালগাছ রোপনের পরামর্শ দেন সংশ্লিষ্ট দপ্তরকে। এসময় এক আলোচনা শেষে ২১ জন অসচ্ছল কারিগরকে অনুদানের এক হাজার টাকা করে তুলে দেন জেলা প্রশাসক।

উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু, উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান, সহকারী কমিশনার (ভুমি) মেরিনা সুরতানা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেকেন্দার রহমান, জামনগর ইউপি চেয়ারম্যান আব্দুল কুদ্দুস প্রমুখ।

এদিকে এডিপির বরাদ্দ থেকে উপজেলার তমালতলা ও নূরপুর মালঞ্চি উচ্চ বিদ্যালয়ের ৪২৮ জন শিক্ষার্থীদের মাঝে স্বাস্থ্য সম্মত উন্নত মানের ন্যাপকিন বিতরণ করা হয়। এছাড়া উপজেলার জিমনিসিয়ামে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বিশেষ এলাকার উন্নয়ন কর্মসূচির আওতায় ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য শিক্ষা উপকরণ হিসেবে বাংলা ইংরেজি অভিধান, স্কুল ব্যাগ, জ্যামিতি বক্স , ১১৬ জন শিক্ষার্থীদের মাঝে নগদ দুই লক্ষ টাকা শিক্ষা বৃত্তি প্রদান, ১৫ জনকে চার্জার চালিত অটোভ্যান প্রদান করা হয়। পাশাপাশি তিন মাসব্যাপী সেলাই প্রশিক্ষণ কর্মসূচি ও উপজেলা প্রশাসন কর্তৃক পরিচালিত কালেক্টরেট স্কুলের নতুন ভবন উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহিনা খাতুন।


বিডি প্রতিদিন/২০ মার্চ ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর