২১ মার্চ, ২০১৮ ১৬:২৭

জঙ্গিবাদ ও মাদক থেকে সন্তানদের দূরে রাখুন : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

জঙ্গিবাদ ও মাদক থেকে সন্তানদের দূরে রাখুন : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শুধুমাত্র ক্লাশরুমে ও পাঠ্যপুস্তকের শিক্ষাই যথেষ্ট নয়। প্রত্যেক শিক্ষার্থীকে তার জীবনের চারপাশকে জানতে হবে এবং সেখান থেকে নিজেকে গড়তে হবে। সেদিক থেকে শারীরিক ও মানসিক সুস্থতার জন্য শিক্ষার্থীদের প্রয়োজন শরীরচর্চা খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। 

বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বুধবার সকাল ১১টায় ৫ দিনব্যাপী ৪৭তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান যুগে বিশ্বব্যাপী নতুন প্রজন্মের সামনে জঙ্গিবাদ সমস্যা প্রকট আকার ধারণ করেছে। এ থেকে শিক্ষার্থীদের দূরে রাখতে অভিভাবকদের আরও সচেতন হতে হবে। 

এছাড়া মাদকের বিরুদ্ধে গণজাগরন সৃষ্টির আহ্বান জানিয়ে নাহিদ বলেন, মাদকা আমাদের ছেলে-মেয়েদের জীবনশক্তি সর্বনাশ করে ফেলছে। আমরা তাদের বিপদগ্রস্থ করতে পারি না। সে জন্য তাদেরকে খেলাধুলা, সাংস্কৃতিক কার্যক্রমসহ নানা সুস্থ ধারার মধ্যে নিয়ে আসতে পারলে তাদের সুস্থ-স্বাভাবিক রাখা সম্ভব। অভিভাবকদের এ বিষয়ে আরও সতর্ক হতে হবে। 

আধুনিক যুগপোযোগী করে শিক্ষার্থীদের গড়ে তোলাই শিক্ষার মূল উদ্দেশ্য বলেও জানান তিনি। 

এর আগে, বেলুন-ফেস্টুন এবং পায়রা উড়িয়ে জাতীয় স্কুল মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি আয়োজিত প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত উল্লাহ এমপি এবং বরিশাল-৫ আসনের এমপি জেবুন্নেছা আফরোজ। 

মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন, বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক, বিএমপি কমিশনার এসএম রুহুল আমিনসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং অন্যান্য শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ। 

পরে বঙ্গবন্ধু উদ্যানে মনোজ্ঞ শরীর চর্চা প্রদর্শনী এবং ডিসপ্লে অনুষ্ঠিত হয়। এসব ডিসপ্লেতে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের চিত্র তুলে ধরা হয়। 

উদ্বোধন হওয়া ৫ দিনব্যাপী প্রতিযোগিতায় দেশের ৪টি অঞ্চলের মোট ৮০৮ জন প্রতিযোগী (ছাত্র ও ছাত্রী) হকি, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন ও টেবিল টেনিসসহ মোট ১৩টি ইভেন্টের খেলায় অংশ নিচ্ছে। 

অংশগ্রহণকারী প্রতিযোগীদের মধ্যে ৪৬৪ জন ছাত্র এবং ছাত্রী ৩৪৪ জন। ৪টি অঞ্চলের মধ্যে চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা নিয়ে গঠিত ‘বকুল অঞ্চলের’ জার্সি রং সবুজ। খুলনা ও বরিশাল নিয়ে গঠিত ‘গোলাপ অঞ্চলের’ জার্সি রং বেগুনী, ঢাকা ও ময়মনসিংহ নিয়ে গঠিত ‘পদ্মা অঞ্চলের’ জার্সি রং নীল এবং রাজশাহী ও রংপুর গিয়ে গঠিত চাপা অঞ্চলের জার্সি রং লাল। 

দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনস্থ মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক পর্যায়ের স্কুল, মাদ্রাসা ও ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের অংশ গ্রহণে উপজেলা থেকে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে প্রথম পর্যায়ে স্কুল, মাদ্রাসা ও কারিগরি, দ্বিতীয় পর্যায়ে উপজেলা থেকে জেলা, তৃতীয় পর্যায়ে জেলা থেকে উপ-অঞ্চল এবং চতুর্থ পর্যায়ে উপ-অঞ্চল থেকে অঞ্চল পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেন। চূড়ান্ত প্রতিযোগিতায় দেশের সকল অঞ্চল পর্যায়ে চ্যাম্পিয়ন প্রায় ৩শ’টি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় পর্যায়ের এই ক্রীড়া প্রতিযোগিতায় অংশ গ্রহণ করছে। 

জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় প্রথমস্থান অধিকারী শিক্ষা প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা, দ্বিতীয় স্থান অধিকারী প্রতিষ্ঠানকে ৪০ হাজার এবং তৃতীয় স্থান অধিকারী প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। এছাড়া প্রতিযোগিতার প্রতিটি ইভেন্টে প্রথম স্থান অধিকারীকে স্বর্ণ, দ্বিতীয় স্থান অধিকারীকে রৌপ্য এবং তৃতীয় স্থান অধিকারীকে তামার মেডেল-ট্রফিসহ বিভিন্ন হারে প্রাইজবন্ড পুরস্কার দেওয়ার কথা রয়েছে। 

আগামী ২৫ মার্চ সকালে নগরীর জিলা স্কুল মাঠে বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ৫ দিনব্যাপী প্রতিযোগিতা সমাপ্ত হবে। 

বিডি প্রতিদিন/২১ মার্চ ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর