২৪ মার্চ, ২০১৮ ১৫:২১

খুলনায় সওজ’র গণশুনানীর আয়োজন

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় সওজ’র গণশুনানীর আয়োজন

যানবাহনের ওভারলোড সড়কের সবচেয়ে বড় শত্রু। এ কারণে সারাদেশে সড়কে যানবাহনের ওভারলোড নিয়ন্ত্রণে ২৩টি নিয়ন্ত্রণ কেন্দ্র হচ্ছে। পাশাপাশি নির্মাণ কাজের মাণ নিশ্চিত করতে কঠোর মনিটরিং ও ঠিকাদারদের ডাটাবেজ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। 

শনিবার সকালে সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) খুলনা জোনের কার্যক্রম সম্পর্কে গণশুনানীতে এসব কথা জানান সওজ কর্মকর্তারা। সড়ক ও জনপথ বিভাগের জবাবদিহিতা নিশ্চিত করতে এই গণশুনানীর আয়োজন করা হয়। 

এতে সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম। তিনি বলেন, অতিবৃষ্টি ও যানবাহনের ওভারলোডের কারণে গতবছর সারাদেশে ৫ হাজার ১১৫ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্থ হয়েছে। ফলে যানবাহনের ওভারলোড নিয়ন্ত্রণে ২৩টি ওভারলোড নিয়ন্ত্রণ কেন্দ্র তৈরি করা হচ্ছে। প্রকল্পটি প্লানিং কমিশনে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
 
সওজ’র প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান জানান, সড়কের নির্মাণ কাজের স্থায়ীত্ব টিকসই করতে সারাদেশে ঠিকাদারদের ডাটাবেজ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। সড়ক ও জনপথ বিভাগ, এলজিইডি ও সিটি করপোরেশনে কর্মরত সকল ঠিকাদারদের এই ডাটাবেজ সেন্ট্রাল ম্যানেজমেন্টের আওতায় থাকবে। যিনি যেখানে টেন্ডার দাখিল করবেন, সাথে সাথে জানা যাবে এই সময়ে তিনি আর কোন দপ্তরের কাজে জড়িত আছেন। ঠিকাদারের পূর্বের কাজের অভিজ্ঞতা ও সামর্থতা এই ডাটাবেজের মাধ্যমে জানা যাবে। 

গণশুনানীতে সওজ’র উর্ধতন কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, ঠিকাদার ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

 

বিডি প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর