১৯ এপ্রিল, ২০১৮ ১৪:৪৭

নীলফামারীতে তিনদিনব্যাপী নজরুল সম্মেলন শুরু

নীলফামারী প্রতিনিধি:

নীলফামারীতে তিনদিনব্যাপী নজরুল সম্মেলন শুরু

নীলফামারীতে তিনদিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে আনুষ্ঠানিকতা শুরু হয় সম্মেলনের।

পরে নীলফামারী শিল্পকলা অডিটোরিয়ামে কবি পৌত্রী (নাতনি) ও কবি নজরুল ইনস্টিটিউটের ট্রাস্ট্রি বোর্ডের সদস্য খিলখিল কাজী উদ্বোধন করেন তিনদিনের সম্মেলনের। 

উদ্বোধনী অনুষ্ঠানে খিলখিল কাজী ছাড়াও বক্তব্য দেন পুলিশ সুপার মোহাম্মদ আশরাফ হোসেন, নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, নীলফামারী সরকারী কলেজের অধ্যক্ষ দেবীপ্রসাদ রায়, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মমতাজুল হক, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুজার রহমান, পৌর আ’লীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক আহসান রহিম মঞ্জিল এবং কবি নজরুল ইনস্টিটিউটের সচিব আব্দুর রহিম। 

জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূইয়া। 

কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূইয়া জানান, তিনদিনের কর্মসূচীতে শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীত প্রশিক্ষক সৃজনের প্রশিক্ষণ, নজরুল বিষয়ক আলোচনা সভা, নজরুল জীবন পরিক্রমা শীর্ষক তথ্যচিত্র প্রদর্শন, সংগীত, আবৃত্তি, নৃত্য এবং নাটকের আয়োজন রয়েছে। 

উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন প্রখ্যাত নজরুল শিল্পী ফাতেমাতুজ জোহরা ও নাশিদ কামাল। এছাড়া কৃবিতা আবৃত্তি ও নৃত্যানুষ্ঠান মঞ্চায়ন করেন স্থানীয় শিল্পীরা। 

কবি নজরুল ইনস্টিটিউটের উপ-পরিচালক রেজাউদ্দিন স্টালিন জানান, জেলা প্রশাসনের সহযোগীতায় ও নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে তিনদিনের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। 

উদ্যোগকে স্বাগত জানিয়ে নীলফামারীর নজরুল সংগীত শিল্পী তাসমিন ফৌজিয়া ওপেল জানান, নীলফামারীতে এরআগে কখোনো এরকম আয়োজন হয়নি। প্রখ্যাত নজরুল শিল্পী, গবেষকরা সম্মেলনে অংশ নিয়েছেন। তারা প্রশিক্ষণ দিচ্ছেন। এরফলে স্থানীয় শিল্পীরা শুদ্ধ ভাবে সংগীত পরিবেশন এবং চর্চার ক্ষেত্রে এগিয়ে যেতে পারবেন। বিশেষ করে নজরুলের চর্চা আরো বাড়াতে আমাদের মনে। 

বিডিপ্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর