১৯ এপ্রিল, ২০১৮ ১৫:৩২

দিনাজপুরে আম-লিচুর শেষ মুহূর্তের পরিচর্যায় ব্যস্ত বাগানিরা

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে আম-লিচুর শেষ মুহূর্তের পরিচর্যায় ব্যস্ত  বাগানিরা

দিনাজপুর ভালো ফলনের আশায় আম ও লিচু বাগানগুলোতে শেষ মুহূর্তের পরিচর্যায় ব্যস্ত বাগানিরা। মৌসুমের প্রথম দিকে গাছে প্রচুর মুকুল আসলেও বৃষ্টি কম হওয়ার পাশাপাশি হঠাৎ শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ হয় মুকুল। বুধবার রাতেও শিলাবৃষ্টি হয়েছে। এ নিয়ে বাগান মালিকদের মধ্যে উদ্বেগ আর উৎকণ্ঠা লক্ষ্য করা গেছে। 

এদিকে, রসালো লিচু আগামী মে মাসের মাঝামাঝিতে বাজারে উঠার সম্ভাবনা রয়েছে বলে জানায় কৃষি বিভাগ।

দিনাজপুরের আম-লিচু মানে অন্যরকম মিষ্টি ও রসালো স্বাদ। কমবেশি জেলার ১৩টি উপজেলাতেই আম ও লিচুর বাগান রয়েছে। 

লিচু বাগানগুলোতে মুজাফরপুরি, বেদনা, মাদ্রাজি, চায়না-থ্রি, বোম্বাই, কাঁঠালি আর দেশি জাতের লিচু হয়। অপরদিকে আম বাগানের গোপালভোগ, মিশ্রীভোগ, ল্যাংড়া, খিরসাপতি, ফজলি, আম্রপালি, হাড়িভাঙ্গা, ছাতাপড়াসহ আরও কয়েক জাতের আম হয়।এ এলাকায় একটি লিচু গবেষণা প্রতিষ্ঠান গড়ে উঠলে লিচুর ফলনসহ আরও উৎপাদন বৃদ্ধি পাবে বলে স্থানীয় ব্যবসায়ীরা জানান।

মুকুল দেখে বাগান মালিক, ক্রেতা এবং চাষিরা লাভের আশা করলেও বিরূপ আবহাওয়ায় অনেক এলাকার মুকুল ঝরে গেছে। তারপরও ভালো দানা এবং ছত্রাকের আক্রমণ থেকে গুটি রক্ষার জন্য দিনরাত চলছে পরিচর্যা। শিলাবৃষ্টি নিয়ে কিছুটা উদ্বিগ্ন বাগানিরা। এ অবস্থায় ভালো ফলনে রোগমুক্ত এবং পোকা মাকড় প্রতিরোধে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছে দিনাজপুর কৃষি সম্প্রসারণ বিভাগ।

কৃষি কর্মকর্তা আশরাফুল আলম জানান, লিচু চাষের এলাকা বিরলসহ দিনাজপুরে লিচুর ফলন ভাল হয়েছে। এখন ঝরে পড়ার সম্ভাবনা কম। পোকা-মাকড়ের আক্রমণ ও রোগ-বালাই থেকে মুক্ত করতে চাষিরা আম-লিচু গাছে বালাইনাশক ছিঁটাচ্ছেন। গতবারের চেয়ে এবার বেশি ফলনের সম্ভাবনা রয়েছে বিরলে। আগামী মে মাসের মাঝামাঝিতে লিচু বাজারে উঠার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, দিনাজপুর জেলায় ১০ হাজার ৩৮৪ হেক্টর জমিতে ৮০ হাজার মেট্রিক টন আম ও ২৪ হাজার ৬০০ মেট্রিক টন লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।

বিডি প্রতিদিন/১৯ এপ্রিল, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর