২১ এপ্রিল, ২০১৮ ২২:৩২

'কাজী নজরুল ছিলেন অসাম্প্রদায়িক চেতনার কবি'

অনলাইন ডেস্ক

'কাজী নজরুল ছিলেন অসাম্প্রদায়িক চেতনার কবি'

ফাইল ছবি

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, কাজী নজরুল ইসলাম ছিলেন অসাম্প্রদায়িক চেতনার কবি, তার লেখায় ছিল অসাম্প্রদায়িকতা। কিন্তু ১৯৭৫ সালে ক্ষমতার পট পরিবর্তনের পর তাকে বিকৃত করে উপস্থাপন করা শুরু হয়। 

শনিবার সন্ধ্যায় নীলফামারী শিল্পকলা একাডেমি মিলনায়তনে ৩ দিনের জাতীয় নজরুল সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী বলেন, ‘১৯৭২ সালে বঙ্গবন্ধু অসুস্থ নজরুল ইসলামকে বাংলাদেশে নিয়ে এসেছিলেন কোনো করুণা করে নয়, অগাধ ভালোবাসা এবং শ্রদ্ধা দিয়ে। তাকে আমরা জাতীয় কবির সম্মানে অধিষ্ঠিত করেছি।

জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভূইঞা, কবি নজরুল ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম, অতিরিক্ত জেলা প্রশাসক মো. আজাহারুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক আহসান রহিম প্রমুখ।

সম্মেলনের সমাপনী দিনের আনুষ্ঠানিকতা শুরু হয় সন্ধ্যা ৬টার দিকে। এসময় অনুষ্ঠিত হয় ‘বিদ্রোহী কবি ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা। মূখ্য আলোচক ছিলেন কবি নজরুল ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম। বিষয়ের ওপর আলোচনা করেন সৈয়দপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. আমির আলী আল আজাদ ও জেলা স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক ডা. মুজিবুল হাসান চৌধুরী।

বিডি প্রতিদিন/২১ এপ্রিল ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর