২৩ এপ্রিল, ২০১৮ ১৫:১৮

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধযোগ্য

দিনাজপুর প্রতিনিধি:

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধযোগ্য

বাংলাদেশের মহিলাদের মধ্যে স্তন ক্যান্সারের পর জরায়ুমুখ ক্যান্সার সংখ্যায় দ্বিতীয় রোগ। আইএআরসি'র জরিপ অনুযায়ী প্রতিবছর প্রায় ১১৯৫৬ জন নারীর জরায়ুমুখ ক্যান্সার সনাক্ত হয় এবং মারা যায় ৬৫৮২ জনেরও বেশি। কিন্তু আশার কথা হল যে, এটি প্রতিরোধ যোগ্য। ভায়া পরীক্ষার মাধ্যমে প্রাথমিক অবস্থায় এটি সনাক্ত করা সম্ভব, যা অনেকাংশেই নিরাময় যোগ্য।

এসব তথ্য দিনাজপুরের বীরগঞ্জে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে জনসচেতনতা মুলক সায়েন্টিফিক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক আফরোজ সুলতানা নুলা জানান। 

আজ সোমবার দুপুরে বীরগঞ্জের এক হোটেলের হলরুমে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুস। বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেডের সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০১৭সালের ১ডিসেম্বর হতে সম্পূর্ণ বিনা মূল্যে সপ্তাহে ৬ দিন ভায়া পরীক্ষা করে আসছে এবং বিভিন্ন পরামর্শ প্রদান করছে। এ স্বাস্থ্য কমপ্লেক্সে এ পর্যন্ত ২১৫ জন নারী সেবা গ্রহণ করেছেন। এদের মধ্যে ৪ জন ক্যান্সার আক্রান্ত নারী সনাক্ত করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. জাহাঙ্গীর কবিরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডা. মাহামুদুল হাসান পলাশ, ডাঃ শাহ আলম, স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেডের এগ্রিবিউটিভ মেডিকেল সার্ভিসেস ডিপার্টমেন্ট ডা. এস এম জাহিদ হাসনাইন, স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেডের ডিএসএম মো. সহিকুল ইসলাম প্রমুখ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে বীরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক আফরোজ সুলতানা নুলা জানান, জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের জন্য রয়েছে টিকা বা ভ্যাকসিন। ১৬-২৫ বছর বয়সী যেকোন নারী অথবা যৌন জীবন শুরুর আগে (বিবাহের পূর্বে) যে কেউ এই টিকা নিতে পারেন। এই টিকার মোট ৩ টি ডোজ। এই মুহূর্তে সরকারি উদ্যোগে বিনা মূল্যে এই টিকা বিতরণ শুরু করা না হলেও তবে ব্যক্তিগত অর্থায়নে নারীরা এই টিকা নিতে পারেন।

উল্লেখ্য, জরায়ুমুখ ক্যান্সারের টিকা রোগ নিরাময়ে কোন ভূমিকা রাখে না বা রোগ হবার পর টিকা দিলে কোন উপকার পাওয়া যায় না।

বিডি প্রতিদিন/ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর