২৩ এপ্রিল, ২০১৮ ১৮:১২

নোয়াখালী সদরে উচ্ছেদ আতংকে শতাধিক ভূমিহীন পরিবার

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালী সদরে উচ্ছেদ আতংকে শতাধিক ভূমিহীন পরিবার

নোয়াখালী জেলা সদরে প্রভাবশালী চক্রের একের পর এক মামলা-হামলা ও হয়রানির কারণে উচ্ছেদ আতংকে রয়েছে শতাধিক ভূমিহীন পরিবার। অসহায় পরিবারগুলো আতংকে স্বাভাবিক কাজকর্ম করতে পারছে না। এ ব্যপারে বিভিন্ন দপ্তরে অভিযোগের পরও কোন ফল পাচ্ছে না তারা।

নোয়াখালী সদর উপজেলার আন্ডারচর ইউনিয়নের বুদ্ধিনগর গ্রামে স্বাধীনতার পর থেকে ৫০ একর জমিতে বসবাস করে আসছে শতাধিক ভূমিহীন পরিবার। ভূমিহীনরা পৈত্রিক ও সরকারি বন্দবস্তে এই জমির মালিক হিসেবে ভোগ দখল করলেও গত ছয় সাত বছর থেকে একটি চক্র তাদেরকে নানাভাবে হয়রানি করে আসছে।

আবুল কাশেম ওরফে জিএস কাশেম নামে মাইজদী শহরের প্রভাবশালী এক ব্যক্তি ভূমিহীনদের কিছু জমি নিজের নামে রেকর্ড করে নেন। এরপর তিনি ভূমিহীনদেরকে মিথ্যা মামলা দিয়ে ও সন্ত্রাসী লেলিয়ে দেয়াসহ নানাভাবে হয়রানি শুরু করেন। তার ভয়ে ভূমিহীন পরিবারগুলো তাদের বসতঘর ও দোকানপাট মেরামতসহ স্বাভাবিক কাজকর্ম করতে পারছে না বলে অভিযোগ উঠেছে। জিএস কাশেমের মামলা হামলা ও হয়রানির হাত থেকে রক্ষার দাবিতে ভুক্তভোগী পরিবারের নারী-পুরুষরা এলাকায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধনসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দেন।

জিএস কাশেম তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে জানান, রেকর্ড সূত্রে তিনি জমির মালিক। এরপরও নূন্যতম মূল্য পেলে এই জমি ভূমিহীনদের কাছে হস্তান্তর করতে আপত্তি নেই। মামলা-হামলা করে হয়রানির কথাটি মিথ্যা, আমার সম্মান নষ্ট করার জন্য আমার বিরুদ্ধে অপবাদ দিচ্ছে।  আদালত আছে, প্রয়োজনে তারা আদালতে যাক। 

বিডি প্রতিদিন/ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর