২৫ এপ্রিল, ২০১৮ ১৭:২৯
সীমাহীন হয়রানিতে ক্ষুব্ধ ভোটাররা

রায়পুরে নির্বাচন অফিসে টাকা ছাড়া সেবা মিলছে না

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি :

রায়পুরে নির্বাচন অফিসে টাকা ছাড়া সেবা মিলছে না

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা নির্বাচন অফিসে টাকা ছাড়া মিলছেই না কোন সেবা। প্রকাশ্যে চলছে ঘুষ-বাণিজ্য। কোন প্রতিবাদ করা হলে সেবা না দিয়ে উল্টো সেবা গ্রহীতাদের হয়রানি করার অভিযোগ পাওয়া গেছে। 

জাতীয় পরিচয় পত্রের সংশোধন করা ও খসড়া কাগজের জন্য বা নাম-ঠিকানা পরিবর্তন করা হলে নেওয়া হচ্ছে মোটা অংকের টাকা। আর এসব টাকা প্রকাশ্যে আদায় করছেন অফিসের কর্মকর্তা-কর্মচারীরা। এক একটি আইডি কার্ডের খসড়া কাগজ তুলতে ভোটারদের কাছ থেকে ১১০ থেকে ৫০০ টাকা আদায় করা হচ্ছে। এছাড়া জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন করতে এক হাজার থেকে দশ হাজার টাকাও আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া যায়। 

গতকাল মঙ্গলবার একটি অনলাইন পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো. আজম, পত্রিকার এজেন্ট ব্যবসায়ী আবু তাহের, হুমায়ুন কবির, জাবেদ হোসেন, সাইফ হোসেনসহ একাধিক ভুক্তভোগী নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটর মাহ্ফুজুর রহমান, সোহাগ ও রিয়াজের বিরুদ্ধে হয়রানি ও খারাপ আচরণসহ একাধিক অভিযোগ করেন। এছাড়া নির্বাচন কর্মকর্তাসহ তার অপারেটরদের বিরুদ্ধে সীমাহীন হয়রানির অভিযোগ তোলেন উপজেলা আ. লীগের সভাপতি ও রুস্তম আলী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মামুনুর রশিদ। 

ভুক্তভোগীরা জানান, নির্বাচন অফিসে আমাদের ও স্বজনদের আইডি কার্ডের বয়স, নামের ভুল সংশোধন করতে গিয়েছিলাম। তারা আমাদের কাছে এ কাগজ লাগবে- ওই কাগজ লাগবে, এ কাগজ ঠিক হয়নি সংশোধন করে নিয়ে আসুন এ বলে হয়রানি এবং অসৌজন্যমূলক আচরণ করেন। টাকা দিলে এক মাস দু'মাসের মধ্যে সব ঠিক হয়ে যাবে বলে নগদ উৎকোচ দাবি করেন। পরে কেউ কেউ নিরুপায় হয়ে ৫ থেকে ১০ হাজার টাকা ঘুষের মাধ্যমে সেবা নিতে বাধ্য হন। 

উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন কুমার ভৌমিক গাজীপুর সিটি কর্পোরেশরে নির্বাচনে দায়িত্বে থাকায় এ ব্যাপারে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

জেলা নির্বাচন কর্মকর্তা সাদেকুল ইসলাম বলেন, ডাটা এন্ট্রি অপারেটরদের কাজ হল সেবা গ্রহীতাদের ফরম জমা নিয়ে ঢাকা প্রধান কার্যালয়ে অনলাইনের জমা দিবেন। নাম পরিবর্তন ও বয়স সংশোধনের জন্য কিছু ফি দিতে হয়। তবে মোটা অংকের টাকার বিনিময়ে কোন কাজ করা হলে অভিযোগের ভিত্তিতে বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর