২৭ এপ্রিল, ২০১৮ ২০:১১

আগামী বাজেট হবে ব্যবসাবান্ধব: এনবিআর চেয়ারম্যান

বেনাপোল প্রতিনিধি:

আগামী বাজেট হবে ব্যবসাবান্ধব: এনবিআর চেয়ারম্যান

ফাইল ছবি

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেট হবে সর্ববৃহৎ ,জনকল্যাণমুখী ও ব্যবসাবান্ধব। ব্যবসায়ী ক্ষেত্রে শুল্ক নির্ধারণে সমতা আনতে ঘাটতি পূরণে চেষ্টা করা হচ্ছে। 

শুক্রবার বিকেলে বেনাপোল কাস্টমস হাউস ক্লাবে আমদানি রফতানিকারক, বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের সাথে প্রাক-বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বেনাপোল কাস্টমস হাউস কর্তৃপক্ষ এ সভার আয়োজন করে।

এসময় তিনি আরো বলেন, বাংলাদেশের মতো ছোট একটি দেশের বাজেট এখন চার লাখ কোটি টাকায় দাঁড়িয়েছে যা প্রতিবছরই বৃদ্ধি পাচ্ছে। এবারের বাজেটে ব্যবসায়ীদের স্বার্থ দেখা হবে। 

রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, ব্যক্তি পর্যায়ে আয়করের সীমা আড়াই লাখ টাকার পরিবর্তে সাড়ে তিন লাখ টাকা এবং বিদেশ ভ্রমণ কর প্রত্যাহার করা যায় কিনা তা বিবেচনাধীন আছে। তিনি বেনাপোল বন্দরকে আরো গতিশীল ও কাস্টমস হাউজকে আরো সক্রিয় করার পরামর্শ দেন। 

ব্যবসায়ীদের আমদানির ওপর বেশি জোর না দিয়ে রফতানির ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ বাজেটেও মূল্য সংযোজন করের ফ্লাট রেট ১৫ শতাংশ না হয়ে বর্তমানে বিদ্যমান বিভিন্ন সেবার জন্য ভিন্ন ভিন্ন হার করা হবে। আমদানি রফতানিকারকরা যদি সঠিকভাবে রাজস্ব প্রদান করেন তাহলে রাজস্ব ঘাটতি হবে না। 
বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. ফিরোজ শাহ আলম (শুল্ক নীতি ও আইসিটি), কানন কুমার রায় (কর-নীতি), মো. রেজাউল হাসান (মূসক নীতি)। সভায় বক্তব্য দেন,যশোর চেম্বার অব কামাের্সর সাবেক সভাপতি মিজানুর রহমান, যশোর প্রেস ক্লাবের সভাপতি  জাহিদ হাসান টকুন, বেনাপোল পৌর সভার মেয়র আশরাফুল আলম লিটন, বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোশিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা, বেনাপোল প্রেস ক্লাবের সভাপতি মহসিন মিলন, ইন্ডিয়া বাঙলাদেশ চেম্বার অব কমার্সের বন্দর সাব কিমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন বন্দর, কাস্টমস, পুলিশ, বিজিবি সহ  বিভিন্ন বিভাগের সরকারি উর্দ্ধতন কর্মকর্তা, ব্যবসায়ী নেতা এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা। এর আগে তিনি ৫০ কোটি টাকা মূল্যের আধুনিক ভ্রাম্যমাণ স্কেল ও বাইপাস সড়কের নিয়ন্ত্রণ কক্ষের উদ্বোধন করেন। পরে এনবিআর চেয়ারম্যান সফর সঙ্গীদের নিয়ে বেনাপোল চেকপোষ্ট কাষ্টম ইমিগ্রেশনসহ আমদানি রফতানি টার্মিনাল ও ইন্টিগ্রেটেড গেট পরিদর্শন করেন।

 

বিডি প্রতিদিন/২৭ এপ্রিল ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর