২২ মে, ২০১৮ ২০:২০

আর্জেন্টিনা-ব্রাজিলে মজেছে বগুড়ার ফুটবল প্রেমীরা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

আর্জেন্টিনা-ব্রাজিলে মজেছে বগুড়ার ফুটবল প্রেমীরা

আবারো আসছে বিশ্বকাপ ফুটবল। আর বিশ্বকাপ ফুটবলকে ঘিরে বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশেও ফুটবল উত্তেজনার ঢেউ লেগেছে। এই ঢেউ ছাপিয়ে পড়েছে সারাদেশের সাথে বগুড়াতেও। বগুড়ার ফুটবল প্রেমীরা ইতিমধ্যে দলের সমর্থক হয়ে বাড়ির ছাদে, প্রতিষ্ঠানে, মোটরসাইকেল, রিক্সাসহ বিভিন্ন স্থানে প্রিয় দলের পতাকা ওড়াচ্ছে। তবে বগুড়ায় সবচেয়ে বেশি উড়ছে মেসির দেশের সাদা আকাশী রঙের পতাকা আর্জেন্টিনা। এরপরই আছে তারকা ফুটবলার পেলের দেশের ব্রাজিলের পতাকা। আর্জেন্টিনা ব্রাজিলের সাথে পাল্লা দিয়ে উড়ছে জার্মানী, সৌদি আরব, ফ্রান্স, রাশিয়ার পতাকা।

জানা যায়, রাশিয়ায় আগামী ১৪ জুন বাংলাদেশ সময় রাত ৯টায় হবে উদ্বোধনী খেলা। যাতে রাশিয়ার মুখোমুখি হবে সৌদি আরব। এ নিয়ে সারাদেশে চলছে নানা রকমের আয়োজন। এই আয়োজনে বগুড়া শহরে বিশ্বকাপ উপলক্ষে প্রিয় দলের পতাকা বিক্রি হচ্ছে। আর প্রিয় ফুটবল দলের পতাকা কিনতে ভিড় করছেন সমর্থকরা। নানা স্থানে চলছে প্রিয় দলকে নিয়ে বিশ্বকাপ ভাবনার আলোকপাত। ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল আর ২ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সর্মথক বেশি হলেও বগুড়ায় ৪ বারের চ্যাম্পিয়ন ইতালী ও জার্মানি, ২ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে, ১ বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড, ফ্রান্স ও স্পেনের সমর্থক রয়েছে বেশ। আর এ কারণেই প্রিয় দলের পতাকা ক্রয় করতে যেমন তারা আগ্রহী হচ্ছে তেমনি পতাকা বিক্রিও বেড়েছে। 

বগুড়া শহরের সাতমাথায় পতাকা বিক্রেতা হেলাল মিয়া জানান, আকারভেদে ৫০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকা দামের পতাকা পাওয়া যাচ্ছে। ব্রাজিল ও আর্জেন্টিনার পতাকা সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে, পাশাপাশি জামার্নি ইতালি ও স্পেনের পতাকাও বিক্রি হচ্ছে। বগুড়া শহরের সাতমাথা, থানামোড়, রেলস্টেশন, সার্কিট হাউজ রোড, নিউ মার্কেট, বড়গোলা, জলেশ্বরীতলা, মালতীনগর সহ শহরের বিভিন্ন এলাকায় পতাকা ভ্যানে বা লাঠিতে বেধে বিক্রয় করা হচ্ছে।

বগুড়া শহরের বিসিক শিল্পনগরী এলাকায় বিশ্বকাপকে ঘিরে ৩২টি দেশের পতাকা নিয়ে আয়োজন করা হয়েছে পতাকা মেলা। স্থানীয় পান্না টেইলার্স’র মালিক মোহাম্মদ পান্না মিয়া এর আয়োজক। এখানে ১ ফিট থেকে শুরু করে ৫০ ফিট পর্যন্ত বিভিন্ন দেশের পতাকা পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন মোহাম্মদ পান্না মিয়া। 

তিনি জানান, একসাথে ২ ফিট আকারের ৩২টি দেশের পতাকার দাম পড়বে ১ হাজার ৬০০ টাকা থেকে ২ হাজার টাকা। পাইকারি ও খুচরা বিক্রি করছেন তিনি। তবে বড় আকারের পতাকা নিতে হলে আগে অর্ডার করতে হবে। বিভিন্ন দেশের পতাকা তিনি বগুড়াসহ আশপাশের জেলায় সরবরাহ করছেন বলেও জানান। 

টেইলার্স ব্যবসার সাথে তার পতাকা মেলা করার কারণ জানতে চাইলে তিনি বলেন, ফুটবল খেলা তার প্রিয় খেলা, পছন্দের দল ব্রাজিল। তাই তিনি ইচ্ছে করেই ৩২টি দেশের পতাকা বানিয়ে বিক্রি করছেন। বগুড়া জেলাসহ বিভিন্ন স্থান থেকে তিনি অর্ডার পাচ্ছেন এবং সময়মত সরবরাহ করছেন। তবে আগের তুলনায় এখন কাজের চাপ বেশি। 

মোহাম্মদ পান্না মিয়া জানান, তার কাছে ৫০টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা দামের পতাকা রয়েছে এবং ১ ফিট থেকে শুরু করে ৫০ ফিট পর্যন্ত পতাকা ক্রেতার চাহিদা অনুযায়ী সরবরাহ করেছেন।

বগুড়া আজিজুল হক কলেজের সম্মান শ্রেণীর শিক্ষার্থী রিগান জানান, তিনি আর্জেন্টিনার সমর্থক। পতাকা কিনতে এসে দামদামি করে ১০ ফিট পতাকা কিনেছেন ২৮০ টাকা দিয়ে। তাদের মেসের একজন ব্রাজিলের সমর্থক পতাকা লাগিছেন মেসের ছাদে। তাই তারাও তাদের প্রিয় দলের পতাকা লাগাবেন ছাদে।

মঙ্গলবার বগুড়া শহরের সাতমাথা তেকে আর্জেন্টিনা দলের পতাকা ক্রেতা হাসনাইন হোসেন জানান, মেসির খেলা তার সবচেয়ে প্রিয়। ম্যারাডোনার খেলা তিনি দেখেননি। কিন্তু তিনি ধারণকৃত খেলা দেখে ম্যারাডোনারও বড় ভক্ত। ফুটবলের জন্য তারা কত কি করেছেন জানিয়ে বলেন, গত বছর রানার আপ হয়েছে আর্জেন্টিনা এবার চ্যাম্পিয়ন হবে এই দলটি। 

বগুড়ার মালতিনগরের বাসিন্দা মিল্টন রহমান বলেন, ফুটবল খেলে ব্রাজিল। তারাই বিশ্বে তারকা ফুটবলার সৃষ্টি করে ফুটবল বিশ্বকে তাক লাগিয়েছে। বারবার চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। গতবার মিস হলেও এবার কিন্তু চ্যাম্পিয়ন হবে ব্রাজিল।


বিডি প্রতিদিন/২২ মে ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর