২৬ মে, ২০১৮ ১৬:৪১

কলারোয়ার আম যাচ্ছে ইউরোপে

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি:

কলারোয়ার আম যাচ্ছে ইউরোপে

এ বছরও সাতক্ষীরার কলারোয়া উপজেলা থেকে ইউরোপের বিভিন্ন দেশে আম রপ্তানি শুরু হয়েছে। সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীন আম রপ্তানি কর্মসূচির উদ্বোধনের পর বাণিজ্যিকভাবে ইউরোপের বিভিন্ন দেশে আম রপ্তানি শুরু করেছেন ব্যবসায়ীরা।

কলারোয়ার মাটি ও আবহাওয়া আম উৎপাদনের উপযোগী হওয়ায় অন্য জেলা থেকে ১৫/২০ দিন আগেই আম পাকতে শুরু তরে। তাই রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জকে পেছনে ফেলে বিদেশে রপ্তানির বাজারে দ্রুত জায়গা করে নিয়েছে কলারোয়ার ল্যাংড়া, হিমসাগর, আম্রপালিসহ বেশ কিছু জাতের আম।

কলারোয়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় বিদেশে আম রপ্তানিতে অগ্রণী ভূমিকা রাখছে কলারোয়ার চাষিরা। সেইসঙ্গে বিষমুক্ত আম উৎপাদনে বিপ্লব ঘটাচ্ছে। চলতি মৌসুমে কলারোয়া উপজেলায় ৬০২ হেক্টর জমিতে আমের চাষ করা হয়েছে। মোট ২৬শ' ছোট-বড় বাগান রয়েছে। এর মধ্যে কৃষি অফিস থেকে জৈব সার, আর্সেনিকমুক্ত পানি ও মাছি-পোকা দমনে ফেরোমন ফাঁদ দিয়ে বিষমুক্ত রপ্তানিযোগ্য আম উৎপাদনে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কৃষকদের নিকট থেকে ১২৫টি বাছাইকৃত আম বাগান কৃষি অফিসের সরাসরি তত্ত্বাবধায়নে রয়েছে। 

এসব বাছাইকৃত কৃষকের ৫০টি আম বাগান থেকে ১০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি ও বাকি ৭৫টি বাগান থেকে ৩০০ মেট্রিক টন বিষমুক্ত আম দেশের সুপারশপগুলোতে সরবরাহ করা হবে।

চলতি মৌসুমে কলারোয়া উপজেলা থেকে জার্মানি, ফ্রান্স, ইটালি, যুক্তরাজ্য ও কানাডায় আম রপ্তানি করা হবে। ইতোমধ্যে এসব দেশের আম রপ্তানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপজেলা কৃষি অফিসের মাধ্যমে একাধিক বিষমুক্ত আমের বাগান পরিদর্শন করেছেন। এছাড়া রাজধানীর সুপারশপগুলোর প্রতিনিধিরা কলারোয়া উপজেলায় অবস্থান করছেন।

উপজেলা কৃষি অফিস ও রপ্তানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে চাষিদের গাছ থেকে আম পাড়া, পচনরোধে হট ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের মাধ্যমে প্রক্রিয়াজাতকরণ ও প্যাকেজিংয়ের ওপর বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। 


বিডি প্রতিদিন/২৬ মে ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর