২৪ জুন, ২০১৮ ১৬:২৫

আজমিরীগঞ্জ উপজেলা পরিষদের উপ-নির্বাচনে ৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

হবিগঞ্জ প্রতিনিধি

আজমিরীগঞ্জ উপজেলা পরিষদের উপ-নির্বাচনে ৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আতর আলী মিয়ার মৃত্যুতে শূন্য হওয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে আওয়ামীলীগ ও বিএনপি চেয়ারম্যান প্রার্থীসহ ৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সদ্য প্রয়াত উপজেলা চেয়ারম্যান আতর আলী মিয়ার বড় ছেলে আল-আমিন হত্যা মামলার প্রধান আসামী উপজেলা আওয়ামী লীগ সভাপতি মিসবাহ উদ্দিন ভূইয়া ও বিএনপি প্রার্থী জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতা অ্যাডভোকেট সাইদুল আমিন চৌধুরী শিরুল, স্বতন্ত্র প্রার্থী হিসেবে মরহুম আতর আলী চেয়ারম্যানের ছোট ছেলে মো. আলা উদ্দিন মিয়া ও ভাতিজা স্বাধীন মিয়া। 

রবিবার হবিগঞ্জ জেলা নির্বাচন অফিসে মিসবাহ উদ্দিন ভূইয়ার পক্ষে তার এক আত্মীয় মাধ্যমে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার নাজিম উদ্দিনের কাছে মনোনয়নপত্র জমা দেন। অপরদিকে বিএনপি’র প্রার্থী অ্যাডভোকেট সাইদুল আমিন চৌধুরী শিরুল, স্বতন্ত্র প্রার্থী হিসেবে মরহুম আতর আলী চেয়ারম্যানের ছোট ছেলে মো. আলা উদ্দিন মিয়া ও ভাতিজা স্বাধীন মিয়া আজমিরীগঞ্জ উপজেলার পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত সহকারী রিটার্নিং অফিসার ও বানিয়াচঙ্গ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. মোরশেদ আলমের কাছে মনোনয়নপত্র জমা দেন। জেলা নির্বাচন কর্মকতা মো. নাজিম উদ্দিন এ তথ্য নিশ্চিত করেন। ২৬ জুন মনোনয়নপত্র বাছাই ও ৩ জুলাই মনোনয়নপত্র প্রত্যহারের শেষ তারিখ। 

উল্লে­খ্য, গত ৩০ এপ্রিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আতর আলী মিয়া ইন্তেকাল করেন। নিয়ম অনুযায়ী কোন জনপ্রতিনিধি মৃত্যুবরণ করলে সেখানে উপ-নির্বাচনের কথা রয়েছে। এ হিসেবে গত ১৯ মে স্থানীয় সরকার মন্ত্রণালয় আজমিরীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করে বাংলাদেশ নির্বাচন কমিশনে চিঠি প্রেরণ করেন। এ প্রেক্ষিতে নির্বাচন কমিশন ২৫ জুলাই এ উপজেলায় উপ-নির্বাচনের তারিখ ধার্য করা হয়। এ অবস্থায় আওয়ামী লীগের দলীয় প্রার্থী চূড়ান্ত করতে জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপজেলা আওয়ামী লীগ নেতাদের ৩ জনের নাম প্রস্তাব করে প্রেরণের জন্য বলেন। এরই পরিপ্রেক্ষিতে উপজেলা আওয়ামী লীগ ১৮ জুন দুপুরে উপজেলা পরিষদের হলরুমে বর্ধিত সভায় মিলিত হয়। উপজেলা আওয়ামী লীগ সভাপতি মিসবাহ উদ্দিন ভূইয়ার সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মনোয়ার আলীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় মিসবাহ উদ্দিন ভূইয়া, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মর্তুজা হাসান, সাবেক উপজেলা চেয়ারম্যান আতর আলী মিয়ার ছেলে যুবলীগ নেতা আল-আমিন ও রানা রায় দলীয় মনোনয়ন প্রত্যাশী হয়ে নিজেরা প্রার্থী হওয়ার ঘোষণা দেন। কেউই কাউকে ছাড় দিতে রাজি হননি। এ সময় মিসবাহ উদ্দিন ভূইয়া এবং আল-আমিনের মাঝে বাকবিতণ্ড হয়। এক পর্যায়ে সভায় হট্টগোল শুরু হলে একাধিক ভাগে বিভক্ত হয়ে নেতাকর্মীরা হামলা পাল্টা হামলায় জড়িয়ে পড়েন। এ সময় আল-আমিন ঘটনাস্থলে লুটিয়ে পড়েন। সাথে সাথে তাকে উদ্ধার করে আজমিরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ডা. শিউলী তাকে মৃত ঘোষণা করেন। আল-আমিনের মৃত্যুতে তার ছোট ভাই আলাউদ্দিন মিয়া মিসবাহ উদ্দিন ভূইয়া, নূরুল হক ভূইয়াসহ ২২ জনকে আসামী করে আজমিরীগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন।

 
পাঁচটি ইউনিয়ন পরিষদ ও ১টি পৌরসভা নিয়ে গঠিত আজমিরীগঞ্জ উপজেলা। এ উপজেলায় মোট ৭৯ হাজার ৭৫৩ ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ৪০ হাজার ৫৩ ও মহিলা ভোটার ৩৯ হাজার ৭শ’। তবে হালনাগাদ ভোটার তালিকায় আরো ৩/৪ হাজার ভোট বেড়েছে বলে জানা গেছে।

ভাটি এলাকা হিসেবে পরিচিত এ উপজেলার বিগত নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে অংশ নিয়ে উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আতর আলী মিয়া চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। এ নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি মিসবাহ উদ্দিন ভূইয়া।

বিডি-প্রতিদিন/২৪ জুন, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর