Bangladesh Pratidin

প্রকাশ : ২৫ জুন, ২০১৮ ১৬:৫৯ অনলাইন ভার্সন
ভারি বৃষ্টিতে পানিবন্দি কলারোয়ার বিভিন্ন এলাকা
কলারোয়া(সাতক্ষীরা)প্রতিনিধি
ভারি বৃষ্টিতে পানিবন্দি কলারোয়ার বিভিন্ন এলাকা
bd-pratidin

সাতক্ষীরার কলারোয়ায় ভারি বৃষ্টিতে পানিবন্দী হয়ে পড়েছে উপজেলার বিভিন্ন এলাকার রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান, ফসলি মাঠসহ বিভিন্ন স্থান। এছাড়া বৃষ্টিতে দুর্ভোগে পড়ে শিক্ষার্থীসহ কর্মজীবী মানুষ। অনেকে কর্মসংস্থানে যাওয়ারও সুযোগ পাননি। অনেকটা আলস্য সময় পার করেছেন তারা।

সোমবার সকাল থেকে শুরু হওয়া মাঝারি, মুষলধারে ও থেমে থেমে বৃষ্টিপাতে জনজীবন সাময়িক স্থবির হয়ে পড়ে। 

জানা গেছে, কলারোয়া পৌরসদরের বেত্রাবতী হাইস্কুলসহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের চত্বর, খোরদো বাজার কেন্দ্রিক জামে মসজিদের মেইন সড়ক, গোপিনাথপুর এলাকার ফসলি মাঠ ও অন্যান্য স্থান পানিতে থৈ থৈ অবস্থা। অনেক শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠ যেনো এখন পুকুরে রূপ নিয়েছে। প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা অপ্রতুল্যতা, পানি নিষ্কাষণের ব্যবস্থা না থাকা কিংবা স্বাভাবিক প্রক্রিয়া পানি নিষ্কাষণ না হওয়ায় পানিবন্দি হয়ে পড়েছে এ সকল স্থান।

ড্রেনেজ ব্যবস্থায় নাজুক অবস্থার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে দাবি করছেন এলাকাবাসী। তারা বলেন, অনেক ড্রেনগুলোর অস্তিত্বও খুঁজে পাওয়া দায়। আর ফসলি মাঠে যত্রতত্র মাছের ঘের ও মাত্রাতিরিক্ত পানি নিষ্কাষনেণের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় জলাবদ্ধ হয়ে পড়ছে আবাদি জমি। এর সাথে যোগ হয়েছে ভরা বর্ষা মৌসুমেও কলারোয়ার নদ, নদী ও খালগুলোর বেহলা অবস্থাও। কপোতাক্ষ নদ ও বেত্রবতী নদীতে পানি প্রবাহ নেই বললেই চলে। বেত্রাবতীর অবস্থা যেন মৃতপ্রায়। উপজেলার বিভিন্ন এলাকার কয়েকটি খালের নিশানা পাওয়া দুষ্কর। খালগুলো ব্যক্তি স্বার্থে বেদখল হয়ে পড়েছে কিংবা ভরাট হয়ে ড্রেনের মতো গর্তও নেই। ফলে স্বাভাবিক ভাবেই পানি প্রবাহ ব্যাহত ও বন্ধ হয়ে পড়ায় মাঝারি কিংবা একটু ভারি বর্ষণেই জলাবদ্ধ হয়ে পড়ছে বিভিন্ন এলাকা।

বিডি-প্রতিদিন/২৫ জুন, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow