১৬ জুলাই, ২০১৮ ১৭:০৯
যশোরে সাংবাদিক শামছুর রহমানের স্মরণসভায় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা

'সাংবাদিক হত্যার বিচার না হলে সাংবাদিকরা সাহসের সাথে কলম ধরতে পারবে না'

নিজস্ব প্রতিবেদক, যশোর

'সাংবাদিক হত্যার বিচার না হলে সাংবাদিকরা সাহসের সাথে কলম ধরতে পারবে না'

সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার না হলে সাংবাদিকরা সাহসের সাথে কলম ধরতে পারবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। 

শহীদ সাংবাদিক শামছুর রহমান কেবলের ১৮তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে সোমবার দুপুরে যশোর প্রেসক্লাবে অনুষ্ঠিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

স্মরণসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নবনির্বাচিত মহাসচিব শাবান মাহমুদ।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, সাংবাদিক শামছুর রহমান কেবল হত্যাকাণ্ডসহ দেশের বিভিন্ন স্থানে সংগঠিত প্রায় দুই ডজন সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার নিয়ে সাংবাদিক সমাজের মধ্যে ক্ষোভ এবং হতাশা আছে। তিনি বলেন, বিচারহীনতা এবং নিরাপত্তাহীনতার মধ্যে সুষ্ঠু ও সাহসী সাংবাদিকতা করা যায় না। গণমাধ্যম সাহসী ভূমিকা রাখতে না পারলে গণতন্ত্রও বিকশিত হয় না। 

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী। তিনি যখন ক্ষমতায় ছিলেন না, তখনও মুক্ত গণমাধ্যমের দাবিতে, সাংবাদিকদের অধিকারের প্রশ্নে তিনি সংগ্রাম করেছেন। ক্ষমতায় এসে সাংবাদিকদের কল্যাণে তিনি অনেক পদক্ষেপ নিয়েছেন। সাংবাদিক শামছুর রহমান হত্যাকাণ্ডসহ সব সাংবাদিক হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার এবং হত্যাকাণ্ডে জড়িতরা যাতে দৃষ্টান্তমূলক শাস্তি পায় সে ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য আমরা সাংবাদিকবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবি জানাবো’।

''সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার না হলে সাংবাদিকরা সাহসের সাথে কলম ধরতে পারবে না, জঙ্গীবাদ, মৌলবাদ, স্বাধীনতাবিরোধীদের বিরুদ্ধে সাহসের সাথে লিখতে পারবে না, গণমাধ্যমও বিকশিত হবে না।''

সভায় শাবান মাহমুদ বলেন, সাধারণ মানুষ খুন হলে বিচার হয়, যে কোনো পেশাজীবীর মানুষ খুন হলে তার বিচার হয়, কেবল সাংবাদিক খুন হলে বিচার হয় না। এ অবস্থা চলতে দেওয়া যায় না। আমরা মুক্তিযুদ্ধের পক্ষের এই সরকারকে নিঃশর্তভাবে সমর্থন করি। কিন্তু তার অর্থ এই নয় যে, আমাদের একজন সহকর্মী খুন হবে, আর যুগের পর যুগ তার বিচার পাব না। 

সাংবাদিকদের এই নেতা আরও বলেন, বিএফইউজে’র নবনির্বাচিত কমিটি জঙ্গীবাদ, মৌলবাদ, স্বাধীনতাবিরোধীদের বিরুদ্ধে যেমন লড়াই করবে, নবম ওয়েজবোর্ডের দাবিতে আন্দোলন করবে, তেমনি সাহসী সাংবাদিক শামছুর রহমানসহ সকল সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার দাবিতে অগ্রাধিকার ভিত্তিতে সারাদেশে আন্দোলন গড়ে তুলবে। 

যশোর সাংবাদিক ইউনিয়ন আয়োজিত এ স্মরণসভায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি সাজেদ রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সেক্টর কমান্ডার্স ফোরামের নির্বাহী সদস্য পুলিশের সাবেক অতিরিক্ত আইজিপি মো. আব্দুল মাবুদ, যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক এসএম তৌহিদুর রহমান, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন প্রমুখ।

এর আগে, নেতৃবৃন্দ শহীদ সাংবাদিক শামছুর রহমানের কবরে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন। পরে যশোর প্রেসক্লাব আয়োজিত দোয়া মাহফিলেও অংশ নেন নেতৃবৃন্দ। 

বিডি-প্রতিদিন/১৬ জুলাই, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর