১৯ জুলাই, ২০১৮ ১৪:৪৪

বাগেরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

বাগেরহাট প্রতিনিধি:

বাগেরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাগেরহাটে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। 

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বৃহস্পতিবার সকালে বাগেরহাট স্বাধীনতা উদ্যান থেকে বর্ণাঢ্য একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। 

র‌্যালিতে জনপ্রতিনিধি, মৎস্য বিভাগের কর্মকর্তা, জেলে ও প্রশাসনের কর্মকর্তারা অংশ নেন। 

অনুষ্ঠানে জানানো হয়, বাগেরহাট জেলায় গত বছরে আড়াইগুনেরও অধিক সাদা মাছ ও চিংড়ি উৎপাদন হয়েছে।

র‌্যালি শেষে বাগেরহাট সাংস্কৃতিক ফাউন্ডেশন মিলনায়তনে জেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মীর শওকত আলী বাদশা এমপি।

জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, চিংড়ি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্ত ড. খান কামাল আহম্মেদ, জেলা মৎস্য কর্মকর্তা মো. জিয়া হায়দারসহ  মৎস্যজীবী নেতৃবৃন্দ। পরে বাগেরহাট জেলা প্রশাসকের বাসভবনের পুকুরে রুই, কাতলাসহ বিভিন্ন প্রজাতির দেশি মাছের পোনা অবমুক্ত করা হয়।

অনুষ্ঠানে  প্রধান অতিথি জানান,  বাগেরহাট জেলায় গত বছরে আড়াইগুনেরও অধিক সাদা মাছ ও চিংড়ি উৎপাদন হয়েছে। বাগেরহাট জেলায় বার্ষিক মাছের চাহিদা ৩১ হাজার ৩৪৬ মেট্রিক টন হলেও গত বছরে এ জেলায় বিভিন্ন প্রকারে মাছ উৎপাদন হয়েছে ৮৫ হাজার ৩২৭.২৩ মেট্রিক টন। বাগেরহাট জেলায় চাহিদার অতিরিক্ত উৎপাদিত সাদা মাছ ও চিংড়ি দেশের বিভিন্ন জেলাসহ বিদেশে রপ্তানী হয়েছে। এ ছাড়াও রপ্তানী পণ্য শিলা কাঁকড়ার উৎপাদন হয়েছে ১ হাজার ৯৫৩ মেট্রিক টন।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর