১৯ জুলাই, ২০১৮ ১৬:৩০

ফুলপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ফুলপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা

ময়মনসিংহের ফুলপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য অফিসের সামনে থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ হোসেন চৌধুরী।

এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হাবিবুর রহমান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ শহিদুল ইসলাম, বালিয়া ইউপি চেয়ারম্যান আজহারুল মোজাহীদ সরকার, ফিল্ড এসিস্ট্যান্ট হারুন-অর-রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ফুলপুর মৎস্য বিভাগ এর আয়োজনে র‌্যালির পর উপজেলা অফিসার্স ক্লাব মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ হোসেন চৌধুরী বলেন, ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ কথাটি যথাযথ ও সত্য। বিদেশেও আমাদের মাছ প্রশংসিত। মাছ চাষে কোন ক্ষতি নেই, এটা অনেক লাভজনক কাজ। বিশেষ প্রযুক্তি ব্যবহার করে আপনারা অল্প জায়গাতে কিভাবে বেশি মাছ চাষ করা যায় সে ব্যবস্থা নিন।  অপরিকল্পিতভাবে পুকুর খনন করে অধিক ফসলী জমি নষ্ট করা যাবে না।

তিনি বলেন, মৎস্য আইন উপেক্ষা করে যেভাবে পুকুর খনন করা হচ্ছে এতে আগামী ১০ বছরের মধ্যে বাংলাদেশ বড় ধরনের জলাবদ্ধতার সম্মুখীন হতে পারে। সরকারি রাস্তার পাশে পাড় না রেখে পুকুর খনন করায় অনেক রাস্তা ভেঙে যাচ্ছে। ওইসব পাড় সংশ্লিষ্ট পুকুরওয়ালাকেই মেরামত করে দেওয়া উচিৎ।

এ সময় আরও বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হাবিবুর রহমান, বালিয়া ইউপি চেয়ারম্যান আজহারুল মোজাহীদ সরকার, আলোকদির মৎস্যচাষী গিয়াস উদ্দিন, ফতেপুরের উসমান গনি, সাংবাদিক বিল্লাল হোসাইন ও এম এ মান্নান প্রমুখ।

উল্লেখ্য, বুধবার ফুলপুর ইউএনও অফিসে সাংবাদিক সম্মেলন করে মৎস্য সপ্তাহ উদযাপন শুরু হয়। আগামী ২৪ জুলাই পর্যন্ত এর কার্যক্রম চলবে। কর্মসূচির মধ্যে রয়েছে পোনা মাছ অবমুক্তকরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, ফরমালিনবিরোধী অভিযান, মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, বিভিন্ন স্কুল কলেজে মৎস্য চাষ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা, বিভিন্ন হাটবাজারে মৎস্য চাষে উদ্বুদ্ধকরণ সভা, মূল্যায়ণ ও পুরস্কার বিতরণ।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর