Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ জুলাই, ২০১৮ ২২:৫৭ অনলাইন ভার্সন
এইচএসসিতে রাজশাহী বোর্ডে সেরা বগুড়া
নিজস্ব প্রতিবেদক, বগুড়া:
এইচএসসিতে রাজশাহী বোর্ডে সেরা বগুড়া
সংগৃহীত ছবি

এবারের এইচএসসি পরীক্ষার ফলাফলে রাজশাহী শিক্ষা বোর্ডে এবারও শ্রেষ্ঠত্ব দেখিয়েছে বগুড়া। বগুড়া জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলো পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে অন্যদের চেয়ে এগিয়ে। 

রাজশাহী শিক্ষা বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৩৮ জন। এদের মধ্যে শুধু বগুড়া থেকেই পেয়েছে ১ হাজার ৬৮৮জন। 

জানা গেছে, বগুড়ায় জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষে রয়েছে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ। এখানে জিপিএ-৫ পেয়েছে ৮০১ জন। বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে অংশ নেওয়া ৭৩২ শিক্ষার্থীর সবাই উত্তীর্ণ হয়েছে এবং তাদের মধ্যে ৩৪৫ জন জিপিএ-৫ পেয়েছে। শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের তালিকায় থাকা বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজ থেকে ৩১৯জন পরীক্ষার্থীর মধ্যে ১০৩ জন জিপিএ-৫ পেয়েছে। 
বিয়াম মডেল স্কুল ও কলেজ থেকে অংশ নেওয়া ২২৮ জনের মধ্যে ১০৫ জন জিপিএ-৫ পেয়েছে। সরকারি শাহ সুলতান কলেজের ১ হাজার ১১০জন পরীক্ষার্থীর মধ্যে ৯৮২জন উত্তীর্ণ হয়েছে এবং মাত্র ৩৮জন জিপিএ-৫ পেয়েছে। সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ থেকে ১ হাজার ৯২ শিক্ষার্থীর মধ্যে ২৪ জন জিপিএ-৫ পেয়েছে। 

বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজ থেকে ২৬২জন শিক্ষার্থীর মধ্যে ২ জন ছাড়া সবাই উত্তীর্ণ হয়েছে এবং তাদের মধ্যে মাত্র ৭জন জিপিএ-৫ পেয়েছে। এসওএস হারম্যান মেইনর স্কুল ও কলেজ থেকে অংশ নেওয়া ৩৭ জন শিক্ষাথীর মধ্যে মাত্র একজন ছাড়া সবাই পাশ করলেও তাদের মধ্যে কেউ জিপিএ-৫ পায়নি। 
রাজশাহী শিক্ষা বোর্ডে এবার গড় পাশের হার যেখানে ৬৬ দশমিক ৫১ শতাংশ সেখানে বগুড়ার কলেজগুলো থেকে উত্তীর্ণ হয়েছে ৭১ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী। 

বিডি প্রতিদিন/মজুমদার

আপনার মন্তব্য

up-arrow