শিরোনাম
২০ জুলাই, ২০১৮ ১৯:০৯

সোনামসজিদ স্থলবন্দরে আটকে পড়েছে সাড়ে ৬শ' পণ্যবাহী ট্রাক

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

সোনামসজিদ স্থলবন্দরে আটকে পড়েছে সাড়ে ৬শ' পণ্যবাহী ট্রাক

ফাইল ছবি

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের পানামা ইয়ার্ডের ভেতরে শুল্ক জটিলতায় সাড়ে ৬শ’ পণ্যবাহী ট্রাক আটকে পড়েছে। ফলে পণ্য নষ্ট হবার উপক্রম হয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে পানামা কর্তৃপক্ষ, আমদানি-রপ্তানিকারক ও কাস্টমস কর্তৃপক্ষ। 

জানা গেছে, সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বাজেট ঘোষণার আগেই ব্যবসায়ীরা এসব পণ্য আমদানি করায় পূর্বের নিয়মেই আমদানীকৃত পণ্য খালাসের সুযোগ চান। এ নিয়ে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা হাইকোর্টে একটি রিট আবেদন করেছেন। গত সপ্তাহে আবেদনের শুনানী হলেও এখনও কোন রায় ঘোষণা করা হয়নি। এদিকে ইয়ার্ডে ইতিমধ্যেই বেশকিছু চাল নষ্ট হয়ে গেছে এবং ভারতীয় ট্রাকে আটকেপড়া পণ্যের বস্তা ছিদ্র হয়ে পণ্যগুলো পড়ে নষ্ট হচ্ছে। এতে খাদ্য পণ্যের গুনাগুন নষ্ট হবার আশংকা করছেন ব্যবসায়ীরা। 

অন্যদিকে বন্দরে ভারতীয় ট্রাকগুলো আটকে যাওয়ায় এর চালক ও হেলপাররা মানবেতর জীবনযাপন করছেন। সোনামসজিদ স্থলবন্দর পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মইনুল ইসলাম জানান, গত ৬ জুন থেকে ১০৮টি চালভর্তি ট্রাক, ৮০টি সোয়াবিন ও ২শ' খৈলসহ অন্যান্য পণ্যভর্তি প্রায় ৬৪৬টি ট্রাক আটকে পরায় বন্দরে জটের সৃষ্টি হচ্ছে। 

অন্যদিকে সোনামসজিদ স্থলবন্দর কাষ্টমস হাউসের সহকারী কমিশনার মো. সোলাইমান হোসেন শুল্কজনিত কারণে বন্দরে এই অচলাবস্থার জন্য সংশ্লিষ্ট ব্যবসায়ীদের দায়ী করে বলেন, বিষয়টি নিয়ে যেহেতু আদালতে রীট করা হয়েছে সুতরাং আদালতেই এর সমাধান হবে। 


বিডি প্রতিদিন/২০ জুলাই ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর