Bangladesh Pratidin

প্রকাশ : ২১ জুলাই, ২০১৮ ২০:২৯ অনলাইন ভার্সন
বগুড়ায় ভ্রাম্যমাণ বইমেলা
নিজস্ব প্রতিবেদক, বগুড়া
বগুড়ায় ভ্রাম্যমাণ বইমেলা

'প্রতিদিন বইমেলা প্রতিজনে একটি বই'-এ স্লোগানকে ধারণ করে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলার আয়োজন করেছে 'আলোঘর প্রকাশনা'। সেই ধারাবাহিকতায় শিক্ষা-সংস্কৃতির লালন চত্বর বগুড়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু করেছে ভ্রাম্যমাণ বইমেলা। 

শিক্ষার্থীদের সৃজনশীল ও মননশীল হিসেবে গড়ে তোলার লক্ষ্যে 'আলোঘর কার্যক্রম' এ উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে আজ শনিবার বগুড়ায় তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ বই মেলা আয়োজন করেছে প্রকাশনা সংস্থাটি। 

সকাল থেকে বিকেল পর্যন্ত বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ ও প্রি-ক্যাডেট উচ্চ বিদ্যালয়ে এক যোগে বই মেলা অনুষ্ঠিত হয়। ভ্রাম্যমাণ বই মেলায় বিপুল সংখ্যক শিক্ষার্থী ভিড় জমায়।

ভ্রাম্যমান বইমেলায় মুক্তিযুদ্ধ, বিজ্ঞান, সায়েন্সফিকশন, নন-ফিকশন, গণিত, শিশুতোষ, কিশোর উপন্যাস, জীবনীগ্রন্থ এবং বিদেশি লেখকদের অনূদিত বইসহ দেশ বরেণ্য সকল লেখকের বই প্রদর্শন করা হচ্ছে। মেলায় বিশেষ কমিশনে বই সংগ্রহের ব্যবস্থাও রয়েছে।

আয়োজক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, ২২ জুলাই বগুড়া সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ, ২৩ ও ২৪ জুলাই ইনডিপেনডেন্ট মডেল স্কুল অ্যান্ড কলেজ ও আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ বগুড়া এবং দুপচাঁচিয়া মডেল উচ্চবিদ্যালয়ে এ বইমেলা অনুষ্ঠিত হবে। 

বগুড়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ভ্রাম্যমাণ মেলায় বিপুল সংখ্যক বইয়ের সমাহার দেখে অভিভূত হন প্রধান শিক্ষিকা রাবেয়া খাতুন। তিনি বলেন, এটি একটি ভালো উদ্যোগ। স্কুল জীবন থেকেই শিক্ষার্থীদের মাঝে পড়ার অভ্যাস গড়ে তোলা গেলে মেধা গঠনে সহায়ক হবে।

উল্লেখ্য, গত ১৪ জুলাই থেকে বগুড়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে ভ্রাম্যমাণ বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৬ জুলাই তা শেষ হবে।

বিডি প্রতিদিন/২১ জুলাই ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow