শিরোনাম
২২ জুলাই, ২০১৮ ১৪:০১

পঞ্চগড় সদর হাসপাতালে ভুল রিপোর্ট প্রদানের অভিযোগ

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড় সদর হাসপাতালে ভুল রিপোর্ট প্রদানের অভিযোগ

পঞ্চগড় সদর হাসপাতালের এক টেকনোলজিস্টের বিরুদ্ধে হেপাটাইটিস বি ভাইরাসের ভুল রিপোর্ট প্রদানের অভিযোগ উঠেছে। এ ব্যপারে স্বাস্থ্য মন্ত্রণালয় সহ সংশ্লিষ্ট সকল দপ্তরে লিখিত অভিযোগ করেছে ভুক্তভোগি রোগীর স্বামী সদর উপজেলার সাইভিজোত এলাকার বিপ্লব হাসান।


অভিযোগ সূত্রে জানা গেছে, গত ১৭ জুলাই গর্ভবতী স্ত্রী শ্যামলী আক্তারের প্রসব বেদনা উঠলে আধুনিক সদর হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করানো হয়। এসময় কর্তব্যরত ডাক্তার তাকে হেপাটাইটিস বি টেস্ট করতে বলেন। মেডিকেল টেকনোলজিস্ট লাভলি আক্তার টেস্ট শেষে হেপাটাইটিসবি পজেটিভ চিহ্ণিত করে রিপোর্ট প্রদান করেন। কর্তব্যরত ডাক্তার রিপোর্টগুলি পর্যালোচনা না করেই শ্যামলি আক্তারের বেডের সামনে হেপাটাইটিস বি পজেটিভ লিখে একটি সাইনবোর্ড টাঙ্গিয়ে দেয়া হয়। এরপর নার্স কিংবা ডাক্তার কেউই রোগীর কাছাকাছি আসেননি। এই রিপোর্টের ভিত্তিতে রোগীকে রংপুর মেডিকেল হাসপাতালে ভর্তি করানোর ছাড়পত্র প্রদান করা হয়। এসময় রোগী প্রচন্ড ব্যাথায় কাতর হয়ে পড়া সত্বেও কোন চিকিৎসা না দিয়ে একসময় রোগীকে হাসপাতাল থেকে বের করে দেয়া হয় এবং নানা ধরনের অমানবিক আচরণ করা হয়। পরবর্তিতে রংপুর মেডিকেল কলেজে নিয়ে যাওয়া হলে পঞ্চগড় সদর হাসপাতালের রিপোর্ট দেখে কতৃপক্ষ রোগীকে প্রথমত ভর্তি করাতে রাজি হয়নি। বহু অনুরোধের পর এই হাসপাতালের পরিপাকতন্ত্র লিভার ও মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার শাখাওয়াত হোসেন আরও নিশ্চিত হওয়ার জন্য রংপুর সিটি স্ক্যান এন্ড ডায়াগনস্টিক সেন্টার লিমিটেডে পরীক্ষা নিরীক্ষা করার পরামর্শ দেন।

এই প্রতিষ্ঠানের কনসালটেন্ট মোস্তাফিজুর রহমান হেপাটাইটিসবি নেগেটিভ রিপোট প্রদান করেন। হেপাটাইটিস বি নেগেটিভ সনাক্তের পর রোগীকে পঞ্চগড় নিউলাইফ ক্লিনিকে ভর্তি করানো হয়। এই ক্লিনিকের কর্তৃপক্ষ আরও পরীক্ষা করার পরামর্শ দিলে স্থানীয় নর্দান ডায়াগোনস্টিক সেন্টারে পরীক্ষা নীরিক্ষা করা হলে এই প্রতিষ্ঠানও হেপাটাইটিস বি নেগেটিভ রিপোর্ট প্রদান করে। পরে এই ক্লিনিকের ডাক্তার সিজার করেন এবং শ্যমলী আক্তার একটি কন্য সন্তানের জন্ম দেন।


অভিযোগে বলা হয় ভুল রিপোর্ট প্রদানের জন্য রোগীসহ পরিবারের অন্যান্য সদস্যরা নানা রকম হয়রানীর শিকার হয়েছেন। নবজাতকের উপর এর প্রভাব পড়তে পারে।

এদিকে টেকনোলজিস্ট লাভলি আক্তার ভুল রিপোর্টের কথা অস্বীকার করে বাংলাদেশ প্রতিদিনকে জানান, আমি সঠিক পদ্ধতিতে টেস্ট করেছি। আমি যে হেপাটাইটিসবি পেয়েছি বলে রির্পোট দিয়েছি। যে কোন টেস্টের ক্ষেত্রে অন্য কোনখানে পজেটিভ নেগেটিভ হতেই পারে।

সিভিল সার্জন ডা. নিজাম উদ্দিন আহমেদ জানান রিপোর্টটি কোন পক্রিয়ায় হয়েছে তা খতিয়ে দেখতে হবে। অনেক সময় স্কিন মেথডের রিপোর্ট কনফাটেরী মেথডে ভুল দেখাতে পারে। ছুটিতে আছি। বিষয়টি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর