শিরোনাম
২৩ জুলাই, ২০১৮ ২৩:২০

সিংড়ায় সরকারি গাছ চুরির অভিযোগ

নাটোর প্রতিনিধি:

সিংড়ায় সরকারি গাছ চুরির অভিযোগ

নাটোরের সিংড়া উপজেলার চৌগ্রাম জমিদার বাড়ির লক্ষাধিক টাকা মূল্যের শতবর্ষী ১৫টি গাছ কেটে নেয়া হয়েছে। রবিবার সন্ধ্যায় গাছগুলো কেটে নিয়ে যাওয়ার সময় আটক করে এলাকাবাসী। পরে আটকৃত গাছগুলো স্থানীয় চৌগ্রাম ইউনিয়ন পরিষদের মাঠে জব্দ করে রাখা হয়। মীম কনস্ট্রাকসন নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরদ্ধে গাছগুলি চুরি করে কেটে নেওয়ার অভিযোগ স্থানীয়দের।

চৌগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা জানান, চৌগ্রামে ফায়ার সার্ভিস ষ্টেশন স্থাপনের জায়গা থেকে সরকারিভাবে বিক্রয়ের জন্য কিছু গাছ কেটে রাখা হয়। কিন্তু সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে রবিবার সন্ধ্যায় ওই কর্তনকৃত গাছের সাথে গোপনে আরো বেশ কয়েকটি নিম, মেহগনি ও শিশু গাছ কেটে বিক্রয় করে ফায়ার সার্ভিস ষ্টেশন নির্মাণাধীন নাটোরের বড়াইগ্রামের ঠিকাদারি প্রতিষ্ঠান মীম কনস্ট্রাকসন এর মানেজার নয়ন মিয়া। পরে রাতের অন্ধকারে গাছগুলো ভ্যানে করে স্থানীয় কাঠ ব্যবসায়ী ময়েন উদ্দিনের মিলে নিয়ে যাওয়ার সময় গাছসহ ৪টি ভ্যান আটক করে স্থানীয় এলাকাবাসী ও গ্রাম পুলিশ। পরে আটককৃত গাছগুলো ইউনিয়ন পরিষদ মাঠে জব্দ করে রাখা হয়। 

তিনি আরো জানান, এর আগে বেশ কিছু গাছ গোপনে বিক্রয় করা হয়েছে। ঐতিহ্যবাহী জমিদার বাড়ির গাছ বিক্রির সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থ গ্রহণসহ শাস্তি দাবি করেন তিনি।

সিংড়া বাজারের কাঠ ব্যবসায়ী ময়েন উদ্দিন জানান, মীম কনস্টাকসন এর স্বত্ত্বাধিকারী ফজলুর রহমান তারেকের নির্দেশে এই গাছগুলো তার কাছে বিক্রয় করেছে ম্যানেজার নয়ন মিয়া। এর চেয়ে বেশি কিছু জানেন না তিনি।

এ বিষয়ে মীম কনস্টাকসনের স্বত্ত্বাধিকারী ফজলুর রহমান তারেক বলেন, জমিদার বাড়ির ভিতরে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ কাজ চলছে। আর গাছ কাটার বিষয়ে কিছুই জানি না।

চৌগ্রাম ইউনিয়ন সহকারী ভুমি কর্মকর্তা জানান, কর্তনকৃত কিছু গাছ জব্দ করা হয়েছে। আর গাছ কাটার বিষয়টি তিনি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তাকে অবহিত করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বিপুল কুমার জানান, বিষয়টি তিনি শুনেছেন। আর এবিষয়ে ইউনিয়ন ভূমিকে একটি প্রতিবেদন দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর