১৪ আগস্ট, ২০১৮ ১৫:২৫

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণে গাছের নিচে সন্তান প্রসবের ঘটনায় বিক্ষোভ

দিনাজপুর প্রতিনিধি:

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণে গাছের নিচে সন্তান প্রসবের ঘটনায় বিক্ষোভ

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণের গাছের নিচে গত ১২ আগস্টে সন্তান প্রসব করার ঘটনায় অভিযুক্তদের শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ফুলবাড়ী সচেতন নাগরিক সমাজ। এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের রংপুর বিভাগীয় পরিচালক ডা. মোস্তাফিজুর রহমান দোষীদের শাস্তির আশ্বাস প্রদান করেছেন। তদন্ত কমিটির কাজও চলছে। 

জানা যায়, ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অনিয়ম ও দায়িত্বরত নার্সদের অবহেলা এবং গত ১২ আগস্টের ঘটনায় দোষী নার্সদের শাস্তির দাবীতে স্থানীয় নিমতলা মোড়ে মানববন্ধন করেছে সচেতন নাগরিক সমাজ। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল নিয়ে তারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যায়। সেখানে তদন্ত করতে আসা রংপুর বিভাগীয় পরিচালক ডা. মোস্তাফিজুর রহমান দোষী নার্সদের শাস্তি ও স্বাস্থ্য কেন্দ্রের অনিয়ম বন্ধে আশ্বাস দিলে বিক্ষোভকারীরা ফিরে আসে।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন সচেতন নাগরিক সমাজের আহবায়ক আরিফ খান জয়, সিপিবি ফুলবাড়ী শাখার সাধারণ সম্পাদক এসএম নুরুজ্জামান জামান, নাগরিক সমাজের নেতা হামিদুল হক প্রমুখ।

অপরদিকে, এ ঘটনায় গত মঙ্গলবার আনুষ্ঠানিক তদন্তে আসেন মহাপরিচালক কতৃক গঠিত রংপুর বিভাগীয় পরিচালকের নেতৃত্বে তিন সদস্যর তদন্ত কমিটি। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন, রংপুর বিভাগীয় উপ-পরিচালক ডা. আবু জাফর ও সহকারী পরিচালক ডা. মাহাবুবব রহমান। তারা ভুক্তভোগী প্রসূতিসহ স্থানীয়দের সাথে কথা বলেন।

এসময় তদন্তে আসা সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তদন্ত কমিটির প্রধান স্বাস্থ্য অধিদপ্তরের রংপুর বিভাগীয় পরিচালক ডাঃ মোস্তাফিজুর রহমান দোষীদের শাস্তির আশ্বাস দেন। 

উল্লেখ্য, ফুলবাড়ীর পাশেই পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নের বাশপুকুর গ্রামের রিক্সা চালক আবু তাহেরের স্ত্রী রিনা বেগমের (৩৩)  প্রসব বেদনা শুরু হলে ভোর সাড়ে ৫টার দিকে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। কর্মরত নার্সরা প্রসব বেদনায় ছটফট করা আবু তাহেরের স্ত্রীকে ভর্তি না করে বেসরকারি ক্লিনিকে নিয়ে যেতে বলেন। রোগীর প্রসব বেদনা আরো তীব্র হলে স্বাস্থ্য কমপ্লেক্সের পাশের এক দোকান্দারের স্ত্রী এগিয়ে আসেন। তার সহযোগীতায় হাসপাতালের প্রাঙ্গণের খোলা আকাশের কামরাঙ্গা গাছের নিচে একটি কন্যা শিশুর জন্ম হয়।

পরে স্থানীয় এলাকাবাসীর তোপের মুখে প্রসূতি মা ও তার বাচ্চাকে হাসপাতালের বেডে নেয়া হয়। এ ঘটনা বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচার হলে ১৩ আগস্ট দিনাজপুর সিভিল সার্জন ও জেলা প্রশাসকের কার্যালয় থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। একই দিনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, রংপুর বিভাগীয় পচিালক ডা. মোস্তাফিজুর রহমানকে আহবায়ক করে একটি উচ্চতর তদন্ত কমিটিও গঠন করা হয়।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর