১৬ আগস্ট, ২০১৮ ১২:২১

মানিকগঞ্জে নদীভাঙ্গন ঝুঁকিতে নবনির্মিত বৃহৎ কালিগঙ্গা সেতু

মানিকগঞ্জ প্রতিনিধি:

মানিকগঞ্জে নদীভাঙ্গন ঝুঁকিতে নবনির্মিত বৃহৎ কালিগঙ্গা সেতু

নদী ভাঙ্গন কবলে পড়েছে মানিকগঞ্জ পৌরসভার আন্ধারমানিক এলাকা। ভাঙ্গন ঝুঁকিতে রয়েছে নবনির্মিত কালিগঙ্গা সেতু। মানিকগঞ্জ শহরের মধ্যদিয়ে প্রবাহিত মৃত প্রায় কালিগঙ্গা নদীতে হঠাৎ ভাঙ্গন শুরু হয়েছে। এক সপ্তাহের মধ্যে অনেক জমি নদী গর্ভে বিলিন হয়ে গেছে। নদীর পাড়ে গড়ে উঠা বিভিন্ন হোটেল রেস্তোরা বাড়িঘর এবং সদ্য নির্মিত কালিগঙ্গা সেতু হুমকির মুখে রয়েছে। 

ক্ষতিগ্রস্ত গাঙ রেস্টুরেন্ট এর মালিক খোন্দকার আরাফাত বলেন, কালিগঙ্গা নদীতে সেতু হওয়ায় এলাকাটি পর্যটন কেন্দ্রে পরিণত হয়েেেছ। বিনোদন পিপাসুদের আগমনে এলাকাটি মুখরিত থাকে। আমরা কয়েকজন বন্ধু মিলে এখানে গাঙ নামে একটি রেস্টুরেন্ট করেছি। কিন্তু কয়েকদিনের নদী ভাঙ্গনে আমাদের রেস্টুরেন্ট নদীতে বিলিন হয়ে যায়। বাড়িঘর সহ আরো কয়েকটি রেস্টুরেন্ট ভাঙ্গনের ঝুঁঁকিতে রয়েছে।

তিনি আরো বলেন নদীতে অবৈধভাবে ড্রেজিং দিয়ে মাটি কাটার কারণে কয়েক কিলোমিটার এলাকা সহ বৃহৎ দুইটি সেতু ত্বরা ও কালিগঙ্গা মারাত্বক ঝুঁকিতে পড়েছে। 

স্থানীয় মানুষরা বলছেন, নদীর পাড় ঘেষে অবৈধ ড্রেজার বসানোর পর থেকেই ভাঙ্গন শুরু হয়েছে। ড্রেজার বন্ধ করলেই এই ভাঙ্গন থেমে যাবে।  

ইজারাদার সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আফছার উদ্দিন সরকার জানান, বর্তমানে ড্রেজিং কার্যক্রম বন্ধ রয়েছে। জেলা প্রশাসক কার্যালয় কর্তৃক সীমানা নির্ধারণের পর পুনরায় ড্রেজিং শুরু হবে।  

নদী ভাঙ্গনের বিষয়ে পৌর মেয়র বীরমুক্তিযোদ্ধা গাজী কামরুল হুধা সেলিম বলেন, এই নদী ভাঙ্গনের ফলে অসহায় লোকজন বাস্তুহারা হয়ে যাবে। অতি দ্রুত বসতি এলাকায় ড্রেজার দিয়ে মাটি কাটা বন্ধ করা উচিত। 

কালিগঙ্গা নদীতে ড্রেজার দিয়ে মাটি কাটার বিষয়ে জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, নদীতে ড্রেজার বসানো সম্পূর্ণ নিষেধ। কেও যদি অবৈধভাবে নদীথেকে বালু উত্তোলন করে থাকে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

বিডি-প্রতিদিন/ ই-জাহান   

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর