Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ আগস্ট, ২০১৮ ১৯:০৭ অনলাইন ভার্সন
ছাগলের জোড়া দেড় লাখ টাকা!
নিজস্ব প্রতিবেদক, বগুড়া
ছাগলের জোড়া দেড় লাখ টাকা!

বগুড়ার শিবগঞ্জের এক জোড়া ছাগলের দাম চাওয়া হয়েছে দেড় লাখ টাকা। কোরবানি ঈদ উপলক্ষে ছাগল দুটি লালন-পালন করে বড় করে তোলা হয়। বর্তমানে সৌখিন ছাগল দুটো দেখার জন্য প্রতিদিন অসংখ্য মানুষ ভিড় করছে সাদুল্লাপুর গ্রামের মঞ্জুরুল ইসলাম মঞ্জুর বাড়িতে। এরই মধ্যে এক ক্রেতা ছাগল দুটির দাম করেছেন ৮৫ হাজার টাকা। কিন্তু তিনি বিক্রি করতে রাজি হননি। এর আগে গত বছর তিনি কোরবানি ঈদের আগে ৫৮ হাজার টাকায় একটি ছাগল বিক্রি করেছেন।
মঞ্জুরুল ইসলাম মঞ্জু উপজেলার শিবগঞ্জ ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য। পেশায় তিনি পল্লী প্রাণী চিকিৎসক। আগে থেকেই তাঁর শখ পশু পাখি পালন করার। তিনি কবুতর ময়না কাকাতুয়া পালন করেছেন।
তিন বছর আগে মুলত শখের বসেই তিনি ছাগল পালন শুরু করেন। বাজার থেকে ছোট মাপের ছাগল কিনে এনে তা অতি যত্নে লালন-পালন শুরু করেন। বছর শেষে বড় করে কোরবানি ঈদের আগে তা বিক্রি করেন। এতে তার বেশ মুনাফা হয়। বর্তমানে এই শখ তার নেশায় পরিণত হয়েছে।  
মঞ্জুরুল ইসলাম মঞ্জু জানান, আট মাস আগে প্রায় ৩৬ হাজার টাকা দিয়ে নাটোরের একটি হাট থেকে মাঝারি ধরনের হরিয়ানা জাতের দুটি ছাগল কেনেন। এরপর দেশিয় পদ্ধতিতে ভুষি, পাতা খাইয়ে তা লালন পালন করে বড় করে তোলেন। তাদের নাম রাখেন মিঠু।
শিবগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল হোসেন সাবু বলেন, তিনি বেশ আগে থেকেই সৌখিন ছাগল পালন করে আসছেন। তার ছাগল দেখতে প্রতিদিন মানুষ আসছেন। তিনি একজন সৌখিন ছাগলপালনকারী হিসেবেই আমরা চিনি।
শিবগঞ্জ প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারি সার্জন আমিনুল ইসলাম বলেন, আমরাও শুনেছি তিনি দুটি সৌখিন ছাগল পালন করছেন। সম্পন্ন দেশীয় পদ্ধতিতে তিনি তা বড় করে তুলেছেন। দাম সর্ম্পকে বলেন, এখন বিভিন্ন জাতের ছাগল পাওয়া যায। যার দাম খুব চড়া।
সেই হিসেব দেড় লাখ টাকা চাওয়া অমুলক কিছু নয়।   

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow