১৮ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৩৬

ভাসমান শিশু শিক্ষার্থীদের প্রতিভায় মুগ্ধ অস্ট্রেলিয়ান হাইকমিশনার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ভাসমান শিশু শিক্ষার্থীদের প্রতিভায় মুগ্ধ অস্ট্রেলিয়ান হাইকমিশনার

বরিশাল বাবুগঞ্জের বেঁদে ও ভাষানী সম্প্রদায়ের শিশুদের জন্য প্রতিষ্ঠিত ভাসমান স্কুল পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার জুলিয়া নিবলেট। এ সময় সুবিধা বঞ্চিত শিশুদের প্রতিভা দেখে মুগ্ধ হন তিনি। 

মঙ্গলবার বাবুগঞ্জের মীরগঞ্জ আড়িয়াল খাঁ নদীতে অবস্থিত নৌকায় বসবাসরত বেঁদে সম্প্রদায়ের শিশুদের শিক্ষার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত ব্যতিক্রমধর্মী বোটবেজ ভাসমান স্কুল পরিদর্শনকালে শিশুরা হাই কমিশনারকে জাতীয় সংগীত ও কবিতা আবৃত্তি করে শোনান। 

অস্ট্রেলিয়ার হাই কমিশনার জুলিয়া নিবলেট সমাজের সুবিধা বঞ্চিত এই শিশু শিক্ষার্থীদের প্রতিভা দেখে মুগ্ধ হন। পরে হাই কমিশনার ভলানটারি অর্গানাইজেশন ফর সোস্যাল ডেভেলপমেন্ট (ভোসড্) কর্তৃক বাস্তবায়িত ও অস্ট্রেলিয়ান সরকারের সহযোগিতায় পরিচালিত স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে মতবিনিময় সভা করেন। 

মতবিনিময়কালে তিনি বলেন, সমাজের সুবিধা বঞ্চিত এই শিক্ষার্থীরা শিক্ষার প্রাথমিক ধাপ অতিক্রম করে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অর্জন করে ভবিষ্যতে সমাজ উন্নয়ন ও অর্থনৈতিকভাবে বিশেষ অবদান রাখতে পারবে। ভাসমান সম্প্রদায়ের শিশুদের জন্য এমন উদ্যোগে সহযোগিতা করতে পেরে তিনি আনন্দিত। 

এসময় অস্ট্রেলিয়ার হাই কমিশনার জুলিয়া নিবেলট আরও বলেন, এক বছর আগে অর্গানাইজেশন ফর সোস্যাল ডেভেলপমেন্ট (ভোসড্) এর সাথে চুক্তিবদ্ধ হয়ে শিক্ষার্থীদের এমন মুখোরিত পরিবেশ দেখে তিনি অভিভূত। অস্ট্রেলিয়া সরকার আগামীতেও এই খুঁদে শিক্ষার্থীদের সাথে সকল কাজে পাশে থাকবে। অভিভাবকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অস্ট্রেলিয়ার হাই কমিশনার জুলিয়া নিবেলেট। 

পরিদর্শনের সময় বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজিত হাওলাদার, ভলানটারি অর্গানাইজেশন ফর সোস্যাল ডেভেলপমেন্ট (ভোসড্) এর নির্বাহী পরিচালক রবিন্দ্র নাথ বড়ুয়াসহ অন্যরা উপস্থিত ছিলেন। 

গত সোমবার বিকেলে ৩ দিনের সফরে বরিশাল আসেন অস্ট্রেলিয়ান হাইকমিশনার। প্রথম দিন বরিশাল এসে ঐতিহাসিক লাকুটিয়া জমিদার বাড়ি এবং বিভাগীয় জাদুঘর পরিদর্শন করেন তিনি। 

মঙ্গলবার দ্বিতীয় দিন তিনি অস্ট্রেলিয়া সরকারের সাহায্যপুষ্ট বিভিন্ন এনজিও’র চলমান প্রকল্প পরিদর্শন করেন। বুধবার তৃতীয় দিন অস্ট্রেলিয়া সরকারের অর্থায়নে আগৈলঝাড়ায় বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের চলমান প্রকল্প পরিদর্শন করবেন তিনি। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর