১৯ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৫১

ঠাকুরগাঁওয়ে সড়ক দখল করে দোকান, দুর্ঘটনার আশঙ্কা

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ে সড়ক দখল করে দোকান, দুর্ঘটনার আশঙ্কা

ঠাকুরগাঁও শহরের ব্যস্ততম বঙ্গবন্ধু সড়ক দখল করে খাবারের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। এতে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। 

সরেজমিনে দেখা যায়, শহরের বঙ্গবন্ধু সড়ক দখল করে (জেলা পরিষদ ডাকবাংলো থেকে প্রাথমিক শিক্ষক ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) পর্যন্ত) ১৫ থেকে ২০টি দোকান বসেছে। এসবের মধ্যে ১০টি চটপটি ও ফুচকার দোকান; অন্যগুলো কাপড়ের। মূল দোকানটি সড়কের ওপর রেখেই ক্রেতাদের জন্য আসন পেতেছেন সড়কের ওপর। দোকান ঘেঁষে চলছে বাস, ট্রাক, পিকআপসহ নানা যানবাহন। এতে যে কোনো সময় দুর্ঘটনায় পড়তে পাড়েন ক্রেতারা।

স্থানীয়রা জানান, গত ২৯ মার্চ প্রধানমন্ত্রীর ঠাকুরগাঁওয়ে সফরের সময় নিরাপত্তার কথা ভেবে দোকানিদের সরিয়ে দিয়ে মাঠের চারপাশ কাটাতারের বেড়া দিয়ে ঘিরে দেয় পৌরসভা কর্তৃপক্ষ। ওই দোকানিরা এখন শহরের বঙ্গবন্ধু সড়ক দখল করে দোকান নিয়ে বসেছেন। আর তাতে ভিড় করছেন শহরের নানা শ্রেণি পেশার মানুষ। 

শহরের হাজীপাড়া এলাকার বাসিন্দা সিরাজুল ইসলাম বলেন, ঠাকুরগাঁওয়ে বিনোদনের কোনো ব্যবস্থা নেই। তাই বিকেল হলেই সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের বড়মাঠে নারী-পুরুষ ও শিশুদের সমাগম বেড়ে যায়। অনেকে আবার বন্ধুদের সঙ্গে আড্ডা জমান। শিশুরা নিজেদের মধ্যে ফুটবল-ক্রিকেট খেলে সন্ধ্যায় বাড়ি ফিরেন। কিন্তু বর্তমানে ওই মাঠের চারপাশে বসেছে বিভিন্ন খাবারের দোকান। 

ঘোষপাড়া এলাকার আব্দুল্লাহ হক বলেন, কিছুদিন আগে বড়মাঠে সরিয়ে ছিটিয়ে চটপটি, ফুচকাসহ নানা খাবারের দোকান বসত। বাড়ি ফেরার আগে লোকজন ওইসব চটপটি ও ফুচকা খেয়ে বাড়ি ফিরতেন। সম্প্রতি বড়মাঠের চারপাশ সীমানা প্রাচীর নির্মাণ করে ওই দোকানিদের মাঠের ভেতর থেকে সরিয়ে দেয় পৌরকর্তৃপক্ষ। এখন দোকানিরা বড়মাঠের সীমানা প্রাচীর ঘেঁষে সড়ক দখল করে দোকান নিয়ে বসেছেন। 

শহরের সরকারপাড়ার জোবায়দুর রহমান বলেন, বাচ্চারা ব্যস্ততম ওই রাস্তার উপর বসেই চটপটি-ফুচকা খাচ্ছে। ফলে কখন যে কোন দুর্ঘটনা ঘটে কে জানে! 

হাজীপাড়া মহল্লার শাহিন ইসলাম বলেন, শহরের বঙ্গবন্ধু সড়কটি একটি দুর্ঘটনা প্রবণ সড়ক। সম্প্রতি শহরে যেসব বড় বড় দুর্ঘটনা ঘটেছে, তার বেশির ভাগই ঘটেছে এই সড়কে। এই সড়কের ওপর এভাবে ব্রেঞ্চ পেতে খাবারের দোকান বসানো ঠিক নয়। যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। 

কিছুদিন আগে মেয়েকে সঙ্গে নিয়ে সড়কের পাশে ফুচকা খেতে গিয়ে একটি ইজিবাইকের ধাক্কায় একই এলাকার আফরোজা বেগম আহত হয়েছেন বলে নিজেই জানিয়েছেন। 
 
বঙ্গবন্ধু সড়ক দখল করে দোকান নিয়ে বসা মো. হাসান বলেন, আমরা পেটের দায়ে এখানে দোকান করছি। মাঠের পাশ থেকে সরিয়ে দেওয়ায় উপায়ন্তর না পেয়ে ব্যস্ত সড়ক দখল করে দোকান বসিয়েছি। আমাদের দোকান নিয়ে বসার একটা জায়গা করে দিলে আমরা সেখানে চলে যাব। 

এ বিষয়ে ঠাকুরগাঁও পৌরসভার মেয়র মির্জা ফয়সল আমিন বলেন, মাঠরক্ষার জন্য ও মাঠের চারদিকে গাছ লাগানোর জন্য আমরা কাটাতারের বেড়া দিয়েছি। মাঠের পাশের দোকানদাররা এখন সড়কে দোকান নিয়ে বসেছে। বিষয়টি আমার নজরে এসেছে। দোকানিদের অন্য কোনো জায়গায় সরিয়ে নেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা চলছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর