Bangladesh Pratidin

প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৮ ২১:২৭ অনলাইন ভার্সন
রাজাপুরে সাপের কামড়ে ঘুমন্ত গৃহবধূর মৃত্যু
ঝালকাঠি প্রতিনিধি:
রাজাপুরে সাপের কামড়ে ঘুমন্ত গৃহবধূর মৃত্যু
প্রতীকী ছবি

ঝালকাঠির রাজাপুরে সাপের কামড়ে এলভি বেগম (২৬) নামে এক ঘুমন্ত গৃহবধূর মৃত্যুর খবর পাওয়া গেছে। উপজেলার শুক্তাগড় ইউনিয়নের বামনখান গ্রামে শুক্রবার ভোররাতে এ ঘটনা ঘটে। 

এলভি বেগম বামনখান গ্রামের বাসিন্দা মিরাজ হোসেনের স্ত্রী। রাজাপুর স্বাস্থ্য কেন্দ্রের আবাসিক মেডিকেল অফিসার ডা. আবুল খায়ের রাসেল মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে ওই গৃহবধূর স্বজনদের বরাদ দিয়ে জানান, এলভি বেগম ঘুমাচ্ছিলেন। এসময় বিষাক্ত সাপ তার শরীরে আঘাত করলে ওই গৃহবধূ আক্রান্ত হয়। পরে তার স্বজনরা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে এলে তাকে মৃত ঘোষণা করা হয়। 

ডা. আবুল খায়ের রাসেল জনসচেতনতার জন্য আরও জানান, মূলত সাপে কামড় দেয়ার আধা ঘণ্টার মধ্যে এন্টিভেনম ইনজেকশন দিতে হয়। কিন্তু এন্টিভেনম ইনজেকশন জেলা সদর হাসপাতাল ছাড়া পাওয়া যায় না। এ কারণে গ্রামাঞ্চলের সাপে কামড়ের রোগীকে বিলম্বে হাসপাতালে নিয়ে আসা এবং সঠিক সময়ে এন্টিভেনম ইনজেকশন দেয়া সম্ভব হয় না বলে অধিকাংশ রোগী মারা যায়। এছাড়া শরীর বেধে রেখে ওঝাঁর কাছে রোগী নেয়ায়ও সাপে কামড়ের রোগীর মৃত্যুর হার বেশি। সাপের বিষ মূলত মাংসের লসিকার মাধ্যমে ছড়ায় তাই যত দ্রুত সম্ভব এন্টিভেনম ইনজেকশন দিতে হবে বলেও জানান ডা. আবুল খায়ের রাসেল।   


বিডি প্রতিদিন/২১ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow