১৬ অক্টোবর, ২০১৮ ১৭:১৭

সম্প্রাসারিত হলো বীরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের লাইব্রেরী

দিনাজপুর প্রতিনিধি:

সম্প্রাসারিত হলো বীরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের লাইব্রেরী

পরিবেশবান্ধব হাসপাতালে লাইব্রেরী, নরমাল ডেলিভারীসহ বিভিন্ন কার্যক্রমে সবার জন্য মডেল হয়ে দাঁড়িয়েছে বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ইতিমধ্যে লাইব্রেরীতে পাঠকের ব্যাপক সাড়া পাওয়ায় তা সম্প্রারণ করা হয়।

ডিজিটলি এ যুগে হাসপাতালের এই লাইব্রেরী এনে দিয়েছে নতুন মাত্রা। শুধুমাত্র রোগীদের সাথে আসা লোকজনই নয়, অন্যরাও এর পাঠক। তাই পাঠক দিন দিন বৃদ্ধি পাচ্ছে। লাইব্রেরীতে রয়েছে স্বাস্থ্য, পুষ্টি এবং নিরাপদ খাদ্যসহ স্বাস্থ্য বিষয়ক কয়েকশ' বই।

মঙ্গলবার দুপুরে সম্প্রসারিত লাইব্রেরীটি উদ্বোধন করেন দিনাজপুর জেলা সিভিল সার্জন ডা. মো. আব্দুস কুদ্দুস। হাসপাতাল কমপ্লেক্সে লাইব্রেরীর প্রতি বিভিন্ন মানুষের আগ্রহ দেখে স্থানীয় বিশিষ্টজনের সহযোগিতায় লাইব্রেরীটিকে সম্প্রসারণ করা হয়েছে। 

লাইব্রেরীটিকে সম্প্রসারণ ও বিভিন্ন কার্যক্রমে সহযোগিতা করেন এক্সচেন্স ব্লাড বাংকের উপদেষ্টা আওয়ামী লীগের কেন্দ্রীয় কৃষি ও সমবায় বিষয়ক উপকমিটির সদস্য, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি আবু হুসাইন বিপু। 

উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তোফাজ্জল হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার মোঃ জাহাঙ্গীর কবির, কাহারোল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. শফিউল আযম, পরিবার পরিকল্পনা অফিসার মোঃ জাকিরুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার মো. মাহমুদুল পলাশ, মেডিকেল অফিসার ডা. আফরোজ সুলতানা লুনা, ডা. শায়লা আফরোজ প্রমুখ। 

পরে অথিতিবৃন্দ হাসপাতাল ক্যাম্পাসে রোগীর স্বজনদের নির্দিষ্ট খাবারের স্থান ছাড়াও আম বাগান ও সবজি বাগানের উদ্বোধন করেন। হাসপাতাল ক্যাম্পাসে পরিচ্ছন্নতা ছাড়াও পরিত্যক্ত জায়গাগুলোতে ফুলগাছ দিয়ে সাজানো হয়েছে।

উল্লেখ্য, বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার মো. জাহাঙ্গীর কবির জানান, ছোট পরিসরে ১ সেপ্টম্বর উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম সচিব মো. আনোয়ার হোসেন। এখানে প্রাথমিক স্বাস্থ্য সমস্যা, শিশুদের নিরাপদ এবং পুষ্টিকর খাদ্য, শিশুর স্বাস্থ্য সেবা, বার্ড ফ্লু, বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য জরুরী স্বাস্থ্য তথ্যসহ বাংলায় লেখা স্বাস্থ্য সেবামূলক নানা ধরণের বই রয়েছে যা খুব প্রয়োজনীয়। কেউ চাইলে অনুমতি সাপেক্ষে বাড়িতে নিয়ে বই পড়তে পারেন। 


বিডি প্রতিদিন/১৬ অক্টোবর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর