১৭ অক্টোবর, ২০১৮ ১৫:২৮

খাগড়াছড়িতে শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স ঘেরাও

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স ঘেরাও

খাগড়াছড়িতে শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স অফিস ঘেরাও করে অবস্থান র্ধমঘট পালন করেছে দুটি বাঙ্গালি সংগঠন। পার্বত্য চট্টগ্রামে ৮২ হাজার পরিবারকে অবৈধভাবে পুনর্বাসন প্রক্রিয়া বন্ধ করে ৩৮ হাজার ১শ' ৫৪টি উদ্বাস্তু বাঙ্গালি পরিবারকে পুনর্বাসনের দাবিতে এই অবস্থান ধর্মঘট। 

বুধবার পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙ্গালি ছাত্র পরিষদের যৌথ উদ্যোগে শহরের সবুজ বাগ এলাকায় অবস্থিত টাস্কফোর্স অফিস ঘেরাও করে অবস্থান ধর্মঘট শুরু করে তারা। পরে শরনার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির হাতে একই দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়। 

এসময় টাস্কফোর্সের প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, পার্বত্য অধিকার ফোরামের সভাপতি মাঈন উদ্দিন, সাধারণ সম্পাদক এস এম মাসুম রানাসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে টাস্কফোর্স চেয়ারম্যান ঘেরাও কর্মসূচিতে অংশ নেওয়া লোকজনের উদ্দেশে বক্তব্য রাখেন। 

এসময় তিনি বলেন, ৮২ হাজার পরিবারকে পুনর্বাসন প্রক্রিয়া শুরুর বিষয়টি ভিত্তিহীন। মূলত টাস্কফোর্সের ৯ম বৈঠকে একটি খসরা তালিকা উপস্থাপন করা হয়েছে। ওই তালিকা যাচাইবাছাই শেষে অনুমোদন দেয়া হবে। আর যাচাইবাছাই শেষে ওই তালিকায় পরিবারের সংখ্যা আরো কমে আসবে। কারণ বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠানের করা খসরা তালিকায় এক ব্যক্তির একাধিক নাম থাকতে পারে। এদিকে ঘেরাও কর্মসূচির আগে শহরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। অবস্থান র্ধমঘট চলাকালে বক্তব্য রাখেন, মাসুম রানা, জাহেদুল ইসলাম, মাইন উদ্দিন, আপ্রুজা ও সালমা। 

সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২ টা র্পযন্ত এ অবস্থান র্ধমঘট চলে। পরে টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি দাবি পূরণের আশ্বাস দিলে ধর্মঘট প্রত্যাহার করে নেয় আন্দোলনকারীরা। 


বিডি প্রতিদিন/১৭ অক্টোবর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর