১৭ অক্টোবর, ২০১৮ ১৮:০৫
দিনাজপুরে সংবাদ সম্মেলনে

'চালের আমদানি শূন্যের কোটায় নামাতে হবে'

দিনাজপুর প্রতিনিধি:

'চালের আমদানি শূন্যের কোটায় নামাতে হবে'

সকল ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিট অর্থাৎ একক অঙ্কে নির্ধারণ এবং চালের আমদানি শূন্যের কোটায় নামিয়ে আনার দাবি জানিয়েছে দিনাজপুর জেলা চাল কল মালিক গ্রুপ। আজ বুধবার বেলা ১১টায় দিনাজপুর জেলা চাল কল মালিক গ্রুপ কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে এ দাবি জানান সংগঠনের নেতৃবৃন্দ। 

পরে তারা এ দাবি বাস্তবায়নে জেলা প্রশাসক মো. মাহমুদুল আলমের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করেন। 

সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা চাউল কল মালিক গ্রুপ'র সভাপতি মোছাদ্দেক হুসেন এবং সাধারণ সম্পাদক সুজা-উর-রব চৌধুরী। 

চাউল কল মালিক গ্রæপ-এর সভাপতি মোছাদ্দেক হুসেন বলেন, দিনাজপুর জেলায় বর্তমানে প্রায় ২৫১৬টি রাইস মিল রয়েছে। যার মধ্যে অটোমেটিক রাইস মিল ২২৩টি, হট ফু/আতপ অটোরাইস মিল ১২০টি, হাসকিং এবং মেজর রাইস মিল ২১৭৩টি। চালকল শিল্পের উপর ভিত্তি করে সহ-শিল্প হিসেবে সারাদেশে গড়ে উঠেছে হাজার হাজার পোল্ট্রি, মাছ ও গরুর খাবার তৈরি কারখানা বা খামার। চালের উপরের আবরণে তৈরি হচ্ছে স্বাস্থ্যসম্মত রাইস ব্রান অয়েল নামের ভৌজ্য তেল। এতে সাশ্রয় হচ্ছে বৈদেশিক মুদ্রা। কিন্তু ব্যংক ঋণের সুদের হার বেশি হওয়ায় ও চালের আমদানি অব্যাহত থাকায় চালকল মালিকের মিল-কারখানা বন্ধ হওয়ার পাশাপাশি ঋণ খেলাপি হচ্ছে। এতে শ্রমিক-কর্মচারীরা কর্মসংস্থান হারাচ্ছে। তাই চালকল শিল্পের অস্থিত টিকিয়ে রাখতে ও এ শিল্পকে বাচাঁতে দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন। 

সংবাদ সম্মেলনে ওই সংগঠনের উপদেষ্টা রেজা হুমায়ুন ফারুক চৌধুরী ও মোসাদ্দেক হোসেন চৌধুরী পাপ্পু, চালকল মালিক গ্রুপের সহ-সভাপতি নুরুজ্জামান সরকার ও মো. ফরহাদ মতিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সামিউল আলম, সাংগঠনিক সম্পাদক গোলাম মাজেদুর রহমান, কোষাধ্যক্ষ মো. মোকাররম হোসেন, দপ্তর সম্পাদক আজিজুল ইকবাল চৌধুরী, প্রচার সম্পাদক মাকদুম হোসেন চৌধুরী, কার্যকরী সদস্য মো. রফিকুল ইসলাম ও মো. আব্দুল হান্নান উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর