১৮ অক্টোবর, ২০১৮ ১৪:৩৫

বিনা-১৭ ধানের অধিক ফলনে কৃষকের মুখে হাসি

দিনাজপুর প্রতিনিধি:

বিনা-১৭ ধানের অধিক ফলনে কৃষকের মুখে হাসি

অল্প সময়ে অধিক ফলনের বিনা-১৭ আমন ধান কাটা শুরু হয়েছে। এ ধান একদিকে যেমন কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছে, অন্যদিকে অসময়ে বাজারে ধান ও চালের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় চাল ও ধানের বাজার মূল্য নিয়ন্ত্রণ সম্ভব বলে কৃষি বিভাগ জানিয়েছে। এ ধানের ফলনে কৃষকের মুখে হাসি দেখে আরও অনেক কৃষক এ চাষে এগিয়ে আসছে।

এ জাতটি চাষাবাদের পদ্ধতি অন্যান্য উফশি রোপা আমন জাতের মতই। তবে এই ধানের আগাম ফলন হওয়ায় একই জমিতে শীতকালিন ফসল চাষ করা যায়। এতে কৃষকরা বেশি লাভবান হয়।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের দেবিপুর গ্রামের উদ্যোক্তা কৃষক মো. আব্দুল জলিল জানান, তিনি ৫০ শতক জমিতে চাষ করেছে বিনা ধান-১৭। জীবনকাল মাত্র ১১৭ দিন। চাষাবাদের খরচ এবং রোগবালাই কম হওয়ায় হেক্টর প্রতি এর সর্বোচ্চ ফলন ৮ টন। 

কৃষি অফিস জানায়, স্বল্প সময়ে এ ধরনের আগাম ধান কর্তনের ফলে বাজারে চালের মূল্য কমিয়ে আনবে। আগাম চাষ ও কর্তণের ফলে প্রাকৃতিক দুর্যোগ ও রোগ পোকামাকড় থেকে ফসল রক্ষাসহ এক জমিতে বৎসরে তিন থেকে চারটি ফসল উৎপাদন সম্ভব। 

বীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান জানান, বিনা-১৭ উচ্চ ফলনশীল জাতের ধান বাম্পার ফলন হয়েছে। জুলাই মাসের ২য় সপ্তাহে বীজবপন করে সেপ্টেম্বর মাসের শেষ নাগাদ ধান ঘরে তোলা যায়। এ উচ্চ ফলনশীল জাত চাষ করে কৃষকরা হেক্টরে ৪.১৬ টন (চাউলে) পর্যন্ত ফলন পাচ্ছেন। আর ধান পাচ্ছেন হেক্টর প্রতি-৬.৬২ টন(২০% আদ্রতাসহ)। এবার উপজেলায় ৪০ হেক্টর জমিতে এই জাতের ধান চাষ হয়েছে। 


বিডি প্রতিদিন/১৮ অক্টোবর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর