শিরোনাম
১৮ অক্টোবর, ২০১৮ ১৯:২৫

দুর্গাপূজায় হিলি সীমান্তের জিরো পয়েন্টে দুই দেশের মিলনমেলা

দিনাজপুর প্রতিনিধি

দুর্গাপূজায় হিলি সীমান্তের জিরো পয়েন্টে দুই দেশের মিলনমেলা

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব দুর্গাপূজা। এ পুজা উপলক্ষে দিনাজপুরের হিলি সীমান্তের জিরো পয়েন্টের চেকপোস্ট গেট এলাকায় ভারত ও বাংলাদেশের দর্শনার্থীদের পদচারণায় মিলনমেলায় পরিণত হয়েছে।

দুই পাশে ভিড় করছেন শত শত মানুষ। এদের কেউবা পূজা দেখতে, আবার কেউবা তাদের আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করতে এসেছেন। এদিকে দুর্গাপূজা উপলক্ষ্যে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রীদের পারাপারের সংখ্যাও আগের তুলনায় বেড়েছে।

দুর্গাপূজা শুরুর দিন থেকে প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চেকপোস্ট গেটে মানুষের ভিড় লক্ষণীয়। তবে শূন্যরেখার দুই পাশে দাড়িয়ে দুই দেশের বাসিন্দারা স্বজনদের দেখে দুঃখটাকে আনন্দে পরিণত করছেন। 

হিলি সীমান্তে আসা দর্শনার্থীরা জানান, সীমান্তের তারকাঁটার বেড়া দিয়ে দুই দেশকে ভাগ করা হলেও আত্মীয়তার বন্ধন ছিন্ন হয়নি। ভালোবাসার টানে, প্রাণের টানে তারা বারবারই ছুটে আসছেন সীমান্তে। স্বজনদের একনজর দেখার সুযোগ পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়ছেন কেউ কেউ। পাসপোর্টে অনেকে ভারতে পূজা দেখতে যাচ্ছে। আবার অনেকে পূজা দেখতে বাংলাদেশে আসছে। 

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি আব্দুস সবুর জানান, দুর্গাপূজা উপলে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার বেড়েছে। দুর্গাপূজা উপলক্ষ্যে দেশের বিভিন্ন স্থান থেকে প্রচুর মানুষ হিলি সীমান্তে আসছেন। আবার অনেকে ভারতে তাদের আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করছেন। আবার কেউবা সীমান্তের শূন্যরেখা ঘুরে দেখছেন। সকাল থেকে দুপুর পর্যন্ত লোকজনের সংখ্যা কিছুটা কম হলেও বিকালে ভিড় অনেক বেশি হয়।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর