Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ অক্টোবর, ২০১৮ ২০:৫৯ অনলাইন ভার্সন
টেকনাফে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি
টেকনাফে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি

টেকনাফে মেরিন ড্রাইভ সমুদ্র সৈকত এলাকায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটেছে। যাত্রামঙ্গলের জন্য  সকালে মণ্ডপে মণ্ডপে ছিল নারী, পুরুষ ও শিশুদের উপচে পড়া ভীড়। এর পরপরই ফুল, বেলপাতা, ধান ও দুর্বা দিয়ে চলে অঞ্জলী। ভক্তরা তাদের কামনা বাসনা পুরণের জন্য মায়ের পায়ে শ্রদ্ধাঞ্জলী দেয়। 

দুপুরে দর্পণ বিসর্জনের আগেই ঢাক, ঢোল আর কাশীর বাজনায় ফুটে ওঠে মা দুর্গার বিদায়ী বার্তা।‘ঠাকুর থাকবে কতক্ষণ, ঠাকুর যাবে বিসর্জন’ এ বাজনায় ভক্তদের মনে বিষাদের ছায়া নেমে আসে। ধর্মের দূর্গোৎসব প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে। 

শুক্রবার বিকালে টেকনাফ উপরের বাজার কেন্দ্রীয় বিষ্ণু মন্দির ও সদর ইউনিয়ন ডেইল পাড়া দূর্গা মন্দিরের প্রতিমা মহেষখালীয়পাড়া ঘাটে বিসর্জন দেওয়া হয়েছে। তবে বিসর্জনের সময় সাগর সনাতন ধর্মাবলম্বীদের মাঝে উৎসব দেখা দিয়েছে। এসময় আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‌্যার,পুলিশ,বিজিবি ও আনসার বাহিনীর উপস্থিত ছিলেন। 

গত সোমবার সন্ধ্যা থেকে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয়, পরে সপ্তমী, মহাষ্টমী ও কুমারী পূজা এবং বিজয়া দশমী শেষে বিকালে সাগর প্রতিমা বিসর্জন দেওয়া হয়। তবে এক যোগে টেকনাফ কেন্দ্রীয় বিষ্ণু মন্দির ও ডেইল পাড়া দূর্গা মন্দির।

টেকনাফ পূজা উদযাপন পরিষদ সভাপতি শিবু পাল জানান, টেকনাফে সুষ্টুভাবে মন্দির সমূহে পুজা শেষে প্রতিমা সমূহ বিসর্জন দেওয়া হয়। এবারের পূজা সুষ্টভাবে সম্পন্ন করায় সংশ্লিষ্ট প্রশাসনসহ সকলকে সনাতন ধর্মাবলীদের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow