Bangladesh Pratidin

প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৮ ১৮:৪৩ অনলাইন ভার্সন
আপডেট : ২১ অক্টোবর, ২০১৮ ১৮:৪৭
১০টি পাখির নতুন জীবন
নাটোর প্রতিনিধি:
১০টি পাখির নতুন জীবন

সিংড়ার চলনবিলে শিকারির হাত থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে উড়লো ১০টি বক পাখি। আজ রোববার ভোরে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলামের নেতৃত্বে কলম-কালিনগর গ্রামের দূর্গম চলনবিলে অভিযান চালায় স্থানীয় সাংবাদিক ও পরিবেশ কর্মীরা। অভিযানে চলনবিলের মাঝে দুটি শিকারি বক পাখি ও ঘরের ফাঁদসহ ১০টি বক উদ্ধার করে পরিবেশ কর্মীরা। কামরুল ইসলাম ও সেরাজ নামের দুই পেশাদার পাখি শিকারিকে আটক করা হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি সূত্রে জানা যায়, আজ রবিবার ভোর রাতে সিংড়ার কলম ইউনিয়নের কালিনগর গ্রামের দুর্গম চলনবিলে অভিযান চালায় স্থানীয় সাংবাদিক ও পরিবেশ কর্মীরা। ঘন কুয়াশা ভেদ করে বিলের বিভিন্ন এলাকায় ৩ ঘন্টাব্যাপি অভিযান পরিচালনা করে দুটি পাখি শিকারের জন্য তৈরি করা ঘরের ফাঁদ, দু'টি শিকারি বকসহ চক কালিকাপুর গ্রামের কামরুল ইসলাম ও সেরাজ আলী নামের দুই পেশাদার পাখি শিকারিকে আটক করা হয়। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ১০টি বক পাখি। পরে পাখিগুলো প্রকাশ্যে জনসম্মুখে নুরপুর বাজারে একটি সচেতনতামূলক পথসভার মাধ্যমে অবমুক্ত করা হয়। পুড়িয়ে দেয়া হয় শিকারির তৈরি করা দুটি ঘরের ফাঁদ। আর কোনদিন পাখি শিকার করবে না মর্মে অঙ্গিকার করিয়ে আটক ওই দুই পাখি শিকারিকে ছেড়ে দেয়া হয়। 

এসময় উপস্থিত ছিলেন কলম ইউনিয়নের চেয়ারম্যান মইনুল হক চুনু, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন-অর রশিদ, প্রচার সম্পাদক মহসিন আলী, বাংলাদেশ মানবাধিকার কমিশনের সিংড়া উপজেলার সাধারণ সম্পাদক তাইফুর রহমান তাইফ, পরিবেশ কর্মী আতাউর রহমান, আব্দুল আলীম খাজা প্রমুখ।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow