২২ অক্টোবর, ২০১৮ ১৮:৪৩
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপপ্রধান

'রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের উপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রয়েছে'

কক্সবাজার প্রতিনিধি:

'রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের উপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রয়েছে'

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপপ্রধান সহকারী মন্ত্রী এলিস ওয়েলস বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র। অধিকার, সম্মান ও নিরাপত্তার সাথে রোহিঙ্গারা নিজ দেশ মিয়ানমারে ফিরে যাবে সেই প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র। 

রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে আন্তর্জাতিক সম্প্রদায় একযোগে কাজ করছে উল্লেখ করে এলিস ওয়েলস বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সমস্যা সমাধানে সবার সাথে একযোগে কাজ করছে। সোমবার দুপুরে কক্সবাজারের কুতুপালং ট্রানজিট ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আরও বলেন, মিয়ানমারের উপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্র সরকারও চাপ দিয়ে যাচ্ছে। পাশাপাশি মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরির প্রচেষ্টা চলছে।

সোমবার সকালে এলিস ওয়েলস বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ঘুমধুমের কোনারপাড়া শূণ্যরেখায় আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখতে যান। সেখানে তিনি রোহিঙ্গাদের সাথে কথা বলেন। এরপর কুতুপালং ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন এবং সেখানে নতুন আসা বেশ কিছু রোহিঙ্গাদের সাথে আলাপ করেন। এছাড়া এলিস রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন আন্তর্জাতিক সেবা সংস্থার কর্মকাণ্ড পরিদর্শন করেন এবং কর্মকর্তাদের সাথে কথা বলেন।

গতকাল রবিবার বিকালে কক্সবাজার যান যুক্তরাষ্ট্রের দণি ও মধ্য এশিয়া বিষয়ক উপপ্রধান সহকারী মন্ত্রী এলিস ওয়েলস। সেখানে পৌছেঁই বিকালে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালামের সাথে বৈঠক করেন। উল্লেখ্য, গত বছরের ২৫ আগষ্টের পর থেকে মিয়ানমারের জাতিগত নিধনের হাত থেকে প্রাণ বাঁচাতে ৭ লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে এসে কক্সবাজারের উখিয়া-টেকনাফের আশ্রয় নিয়েছে। বর্তমানে আগে আসা রোহিঙ্গাসহ কক্সবাজারের ৩০টি ক্যাম্পে ১১ লক্ষাধিক রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর