Bangladesh Pratidin

প্রকাশ : ২২ অক্টোবর, ২০১৮ ১৯:৩০ অনলাইন ভার্সন
আপডেট : ২২ অক্টোবর, ২০১৮ ১৯:৩৪
'পার্বত্যাঞ্চল নিয়ে আলাদা রাষ্ট্র চিন্তাকারীদের স্বপ্নপূরণ হবে না'
রাঙামাটি প্রতিনিধি
'পার্বত্যাঞ্চল নিয়ে আলাদা রাষ্ট্র চিন্তাকারীদের স্বপ্নপূরণ হবে না'

পার্বত্যাঞ্চল নিয়ে আলাদা রাষ্ট্র চিন্তাকারীদের স্বপ্ন কোন দিন পূরণ হবে না বলে মন্তব্য করেছেন সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার চট্টগ্রাম মেজর জেনারেল এস এম মতিউর রহমান। 

সোমবার দুপুরে রাঙামাটির বিলাইছড়ি উপজেলায় পাংখোয়া পাড়া ট্রাইবাল ভিলেজ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, পাহাড়ে অনেক কুচক্রী মহল আছে, যারা শান্তি চায় না, সম্প্রীতি চায় না, উন্নয়ন চায় না। তারা চায় পার্বত্যাঞ্চলকে দ্বি-খণ্ডিত করতে। তাই তারা পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি পর সক্রিয় হয়ে উঠেছে। পাহাড়ে অরাজকতা সৃষ্টি করার জন্য খুন, গুম, হত্যা, চাঁদাবাজি, অস্ত্রবাজী করে যাচ্ছে। এসব অপকর্মের সাথে যারা জড়িত তাদের সংখ্যা মাত্র গুটিকয়েক। তাদের চিহ্নিত করে প্রতিহত করার জন্য পাহাড়ের সাধারণ জনগণ যথেষ্ট। 

তিনি আরও বলেন, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল জাতিগোষ্ঠীর মানুষ ঐক্যবদ্ধ হয়ে সশস্ত্র সন্ত্রাসীদের পার্বত্যাঞ্চল থেকে বিতাড়িত করতে হবে। তবেই পাহাড়ে চির স্থায়ী শন্তি প্রতিষ্ঠা করা সম্ভব।

মেজর জেনারেল এস এম মতিউর রহমান আরও বলেন, ১৯৭৪ সাল থেকে বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্যাঞ্চলের উন্নয়নে কাজ করে যাচ্ছে। ১৯৯৭ সালে শান্তি চুক্তির পর সেনাবাহিনী নতুন করে পাহাড়ে শান্তি, সম্প্রতি এবং উন্নয়ন কার্যক্রম অব্যাহত রেখেছে। 

তিনি বলেন, পাহাড়ের সকল মানুষ শান্তি চাই। পাহাড়ের যে কোন সম্প্রদায়ের বিপদে সেনাবাহিনী ছুটে যাচ্ছে। রাঙামাটিতে ভূমিধস তার দৃষ্টান্ত উদাহরণ। উদ্ধার কাজে অংশ নেওয়া সেনাবাহিনীর দুইজন অফিসার, তিন সৈনিকসহ পাঁচজন প্রাণ হারিয়েছেন। 

এর আগে পাংখোয়া সমাজের সাংস্কৃতিক কর্মীদের নাচ, গানে উৎসব মুখর হয়ে উঠে চারপাশ। অতিথিরা মুগ্ধ হয় তাদের সংস্কৃতি অনুষ্ঠান দেখেন। এসময় পাংখোয়া সমাজের জন্য নগদ ছয় লাখ টাকা সহায়তা প্রদান করা হয়। 

বিলাইছড়ি উপজেলার সাবেক চেয়ারম্যান ও ১২০ তিনকোনিয়া মৌজার হেডম্যান লাল ইং লিয়ানা পাংখোয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাঙামাটি রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ রিয়াদ মেহমুদ, বিলাইছড়ি জোন কমান্ডার লে. কর্নেল শেখ আব্দুল্লাহ, উপজেলা পরিষদের চেয়ারম্যান শুভ মঙ্গল চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ ইকবাল প্রমুখ।

বিডি প্রতিদিন/২২ অক্টোবর ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow