২৩ অক্টোবর, ২০১৮ ১৮:৩৮

দিনাজপুরে খুরা রোগে গরুর মৃত্যু

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরে খুরা রোগে গরুর মৃত্যু

দিনাজপুরের পার্বতীপুরে গরুর খুরা রোগের প্রাদুর্ভাবে ২টি গরু মারা গেছে এবং ৭টি আক্রান্ত হয়েছে। খামারির অভিযোগ, উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের যথাযথ দেখভাল ও চিকিৎসা সেবার অবহেলার কারণে গরু মারা গেছে। তবে প্রাণীসম্পদ বিভাগ বিষয়টি অস্বীকার করেছে। 

পার্বতীপুর উপজেলায় হাফিজুল ইসলাম প্রামাণিকের খামারে গত ২০ অক্টোবর ও ২৩ অক্টোবর ভোর রাতে প্রায় দেড় লাখ টাকা মূল্যের দু'টি গরু মারা গেছে।  একই খামারে আরও ৭টি গরু আক্রান্ত হয়েছে।  আক্রান্ত গরুগুলোকে আলাদা জায়গায় রেখে চিকিৎসা দেয়া হচ্ছে বলে খামারি ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি হাফিজুল ইসলাম প্রামাণিক জানান। তিনি আরও জানান, তার তাজ রাইস মিলের গরুর খামারে ৩৩টি গরুর মধ্যে ৭টি খুরা রোগে আক্রান্ত হয়েছে। 

পার্বতীপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, চিকিৎসক পাঠিয়ে চিকিৎসা দেয়া হয়। এখনও চিকিৎসা চলমান। এটি একটি সংক্রামক রোগ। বাতাসের মাধ্যমে এ রোগের বিস্তার ঘটে।  

এ ব্যাপারে জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. শাহিনুর আলম জানান, বাজারের কেনা গরু এনে তিনি খামারে রাখেন। সেই গরুর মাধ্যমেও এ রোগ হতে পারে। তবে মৃত গরুর রক্ত সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। এরপরে বুধবার জয়পুরহাট থেকে একটি টিম আসছে ওই খামারে নমুনা সংগ্রহ করার জন্য। কারণ ভাইরাস জাতীয় গরুর খুরা রোগের ৭টি জাত রয়েছে। এর মধ্যে ৩টি জাতের ভ্যাকসিন আছে কিন্তু বাকিগুলোর এখনো কোন ভ্যাকশিন হয়নি। তবে আমরা সর্বরকম চেষ্টা করছি এই রোগ নির্মূলের।  

তিনি আরও জানান, আমি নিজেই সেখানে গেছি এবং মনিটরিং করছি। এই খামারের আশেপাশে ভ্যাকসিন কার্যক্রমও শুরু করা হয়েছে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর