শিরোনাম
১৪ নভেম্বর, ২০১৮ ১৪:০৬

টেকনাফে দিনব্যাপী আয়কর মেলার উদ্বোধন

আব্দুস সালাম, টেকনাফ (কক্সবাজার)

টেকনাফে দিনব্যাপী আয়কর মেলার উদ্বোধন

সারাদেশের ন্যায় কর অঞ্চল-৪, চট্রগ্রাম এর আয়োজনে টেকনাফ সার্কেলে আয়কর মেলা ২০১৮ এর উদ্বোধন করা হয়েছে।  বুধবার (১৪ নভেম্বর) বেলা ১১ টার দিকে নিউ গ্রিন গার্ডেন কমিউনিটি সেন্টারে এ মেলার উদ্বোধন করা হয়। 

কর অঞ্চল-৪ চট্রগামের পরিদর্শী যুগ্ম কর কমিশনার মাসুদ রানার সভাপতিত্বে বেলুন ও পায়রা উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্ধোধন করেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান। 

আয়কর মেলা ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে কক্সবাজার-৪ অঞ্চলের কম্পিউটার অপারেটর নোমান শিবলীর সঞ্চলনায় স্বাগত বক্তব্য রাখেন, কক্সবাজার-৪ অঞ্চলের অতিরিক্ত সহকারী কর কমিশনার টেকনাফ অফিস ইনচার্জ রাজীব রানা মল্লিক। 

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান বলেন, বর্তমান সরকারের রাজস্ব বোর্ড করদাতাদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার জন্য যে শুভ সূচনা করেছেন, ভব্যিষতেও তা অব্যাহত থাকবে।  যে করবান্ধব পরিবেশে কর আহরণ করা হচ্ছে তাতে ব্যবসায়ীরা সন্তুষ্ট বলে উল্লেখ করেন তিনি। 

তিনি আরও বলেন, উন্নয়ন ও উত্তরণ আয়করে অর্জন, উন্নয়নের শীর্ষে যাব যথাযথ আয়কর দেব।  "আমরা স্বাবলম্বী হব, সকলে কর দেব"। 

আয়কর হচ্ছে ব্যক্তি বা সত্ত্বার আয় বা লভ্যাংশরে উপর প্রদেয় কর।  আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর আওতায় কর বলতে অধ্যাদেশ অনুযায়ী প্রদেয় আয়কর, অতিরিক্ত কর, বাড়তি লাভের কর, এতদসংক্রান্ত জরিমানা, সুদ বা আদায় যোগ্য অর্থকে বুঝায়।  অন্যভাবে বলা যায়, কর হচ্ছে রাষ্ট্রের সকল জনসাধারণের স্বার্থে রাষ্ট্রের ব্যয় নির্বাহের জন্য সরকারকে প্রদত্ত বাধ্যতামূলক অর্থ।

যে জনগণের করের টাকায় সরকারি কর্মকাণ্ড পরিচালিত হয় সেই জনগণের সেবা করাই সরকারি কর্মচারীদের কর্তব্য।  করদাতাদের কোন ধরণের হয়রানি না করারও আহ্বান জানান তিনি।

তিনি বলেন, গাড়ি চালাতে যেমন তেলের প্রয়োজন তেমনি দেশ পরিচালনার জন্য করের প্রয়োজন।  আমাদের নির্ধারিত আয় থেকে সরকারকে টাক্স দিয়ে দেশের গর্বিত নাগরিক হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার উখিয়া-সার্কেল নিহাদ আদনান তাইয়ান ও  টেকনাফ পৌরসভার মেয়র হাজী মো. ইসলাম।

চট্রগ্রাম -৪ অঞ্চলের যুগ্ম কর কমিশনার মাসুদ রানা বলেন, দ্রুত কর আদায়ে সমস্ত সুযোগ-সুবিধা ও সেবার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মেলায় প্রতিবছর ক্রমান্বয়ে আয়কর প্রদানের সংখ্যা বাড়ছে।

এসময় টেকনাফ উপজেলা মহিলা ভাইস- চেয়ারম্যান তাহেরা আক্তার মিলি, সাংবাদিক ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম সাইফী, সাধারণ সম্পাদক নুরুল হোসাইন, পৌর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস সালাম ও ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এদিকে মেলা প্রাঙ্গণে করদাতাদের ভিড় লক্ষ্য করা গেছে।  এবারের মেলায় করদাতারা আয়কর রিটার্ন পূরণ করে জমা দেয়া ও প্রযোজ্য কর পরিশোধ করতে পারবেন।  নতুন করে নিবন্ধিত হয়ে কর সনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেওয়াসহ সব ধরনের কর সেবা নিতে পারবেন। 

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর