১৭ নভেম্বর, ২০১৮ ১৬:৫৭

রোহিঙ্গা শিবিরে কলেরা টিকা ক্যাম্পেইন শুরু

কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গা শিবিরে কলেরা টিকা ক্যাম্পেইন শুরু

চতুর্থ রাউন্ডে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রিত ৩০টি ক্যাম্পে কলেরা টিকা খাওয়ানো হচ্ছে। এবার এই কলেরা টিকা পাচ্ছে ২ লাখ ২৫ হাজার জন। একই সঙ্গে রোহিঙ্গা শিবিরের আশপাশে অবস্থিত ১ লাখ ৫ হাজার স্থানীয় জনগোষ্ঠীকেও এই টিকা খাওয়ানো হচ্ছে। এ কর্মসূচি চলবে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত। 

শনিবার দুপুরে উখিয়ার বালুখালী ময়নাঘোনা রোহিঙ্গা শিবিরের স্বাস্থ্য কেন্দ্রে ৪র্থ রাউন্ড কলেরা টিকা ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন স্বাস্থ্য অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. আবুল কাশেম। 

উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার সিভিল সার্জন ডা. মো. আব্দুল মতিন। সঞ্চালনা করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল কর্মকর্তা ডা. রনজন বড়ুয়া রাজন। 

এসময় আরও বক্তব্য দেন- উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান, ডিজিএইচএস এর কর্মকর্তা ডা. এএসএম ইশতিয়াক, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা খালিদ আল তাহির, ইউনিসেফ কর্মকর্তা ডা. এ এস এম মাইনুল হাসান। 

স্বাগত বক্তব্য দেন উখিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মান্নান।

কক্সবাজারের সিভিল সার্জন আবদুল মতিন জানান, রোহিঙ্গা ক্যাম্পে চতুর্থ রাউন্ডে তিন লাখ ৩০ হাজার জনকে কলেরা টিকা খাওয়ানোর উদ্যোগ নেয় স্বাস্থ্য বিভাগ ও ইউনিসেফ। ১৭ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত উখিয়া, টেকনাফ ও নাইক্ষ্যংছড়িতে অবস্থান করা রোহিঙ্গা ও ঝুঁকিতে থাকা স্থানীয়দের এই টিকা খাওয়ানো হচ্ছে। এর মধ্যে দুই লাখ ২৫ হাজার রোহিঙ্গা ও পার্শবর্তী এলাকার ঝুঁকিতে থাকা এক লাখ ৫ হাজার স্থানীয় লোকজনকে কলেরা টিকা খাওয়ানো হবে। রোহিঙ্গা ক্যাম্পে ইতিপূর্বে ১৭ সালের অক্টোবর ও নভেম্বরে এবং চলতি বছরের মে মাসে তিনটি কলেরা টিকা ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে। নতুন আসা রোহিঙ্গা, যেসব শিশু এক বছর পূর্ণ হয়েছে এবং যারা ১ ডোজ টিকা পেয়েছে তাদের সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকা খাওয়ানো হবে। যারা ২ ডোজ টিকা পেয়েছে তাদের আর কলেরা টিকা খাওয়ানোর প্রয়োজন নেই।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর