৪ ডিসেম্বর, ২০১৮ ২০:২৫

অবশেষে ৪ দিন পর আহত বানরটি উদ্ধার

সাভার প্রতিনিধি:

অবশেষে ৪ দিন পর আহত বানরটি উদ্ধার

আশুলিয়ার চারাবাগ এলাকায় জনতার হাতে আটকের ৪ দিন পর অবশেষে ঢাকার বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের তৎপরতায় উদ্ধার করা হল শিকলবন্দী বানরটি। আজ বানরটিকে উদ্ধার করা হয়। 

বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট সূত্র জানায়, শনিবার আশুলিয়ার চারাবাগ এলাকায় বানরটিকে দিকবিদিক ঘুড়তে দেখে একদল যুবক বানরটিকে আটক করে। এ সময় বানরটিকে ইট-পাটখেল ও টেটা ছুড়ে আহত করা হয়। পরে এলাকার যুবকরা শিকল দিয়ে বানরটিকে আটকে রাখে। 

বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে থেকে শিকল পড়া অবস্থায় বানরটিকে উদ্ধার করে পশু হাসপাতালে ভর্তি করানো হয়। তিনি বলেন, বিশাল আকৃতির এই প্রজাতির বানর সচরাচার চোখে পরে না। বানরটি আহত থাকায় চিকিৎসা দেওয়া হচ্ছে।

এই বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বানরকে এভাবে জাল দিয়ে ধরে তাকে আঘাত করা ঠিক হয়নি।  বানর সহজে মানুষের ক্ষতি করে না। পেটে যখন ক্ষুধা লাগে তখন খাদ্যের সন্ধানে বের হয়।  আশুলিয়ার নির্দিষ্ট স্থানে খাদ্য দেওয়া হলে সমস্যা থাকত না।  মানুষের সঙ্গে বানরের সহানুভূতির অভাবে ধামরাই চলে এসেছে।  বর্তমানে ধামরাইয়ে কিছু বানর দেখা যায়। ধামরাইও জনবসতি বাড়ায় জায়গা ক্রমান্বয়ে সংকুচিত হচ্ছে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর