শিরোনাম
১৭ ডিসেম্বর, ২০১৮ ১৮:২৭

ব্যাটিং বিপর্যয়ে ভারত, হারের শঙ্কায় পার্থ টেস্ট

অনলাইন ডেস্ক

ব্যাটিং বিপর্যয়ে ভারত, হারের শঙ্কায় পার্থ টেস্ট

পার্থ টেস্টে ভারতকে ২৮৭ রানের লক্ষ্যমাত্রা দিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। জয়ের আশায় ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে সফরকারী ভারত। এখন টিম ইন্ডিয়ার শঙ্কা পার্থ টেস্ট হারার। ইঙ্গিত তৃতীয় দিনেই মিলেছিল। চতুর্থ দিনের শেষে কার্যত নিশ্চিত হয়ে গেল। অবধারিত ফলাফলের দিকে এগোচ্ছে পার্থ টেস্ট। বড় কোনো মিরাকল না হলে পার্থ টেস্টে হারের মুখই দেখতে হবে বিরাট কোহলিদের। 

এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার দশক পর আবার সফরকারী ভারতের সামনে এসেছে টানা দুই ম্যাচ জেতার রেকর্ড, তাও কি-না সিরিজের প্রথম দুই ম্যাচ জেতার সুযোগ। প্রায় চল্লিশ বছর আগে ১৯৭৭-৭৮ মৌসুমে প্রথম ও শেষবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে টানা দুইটি টেস্ট জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। কিন্তু সে দুটি ম্যাচ ছিলো সিরিজের তৃতীয় ও চতুর্থ ম্যাচ। নিজেদের ক্রিকেট ইতিহাসের অনন্য এ রেকর্ড গড়তে বিরাট কোহলির দলের প্রয়োজন ২৮৭ রান। 

প্রথম ইনিংসে অধিনায়ক বিরাটের দুর্দান্ত সেঞ্চুরি বা দ্বিতীয় ইনিংসে সামির অনবদ্য স্পেল কোনোটাই কাজে লাগবে না ভারতের। এর আগে অ্যাডিলেট টেস্ট জিতে ইতোমধ্যে সফরকারী ভারত সিরিজে এগিয়ে রয়েছে।

তৃতীয় দিনের শেষে ভারতের চেয়ে ১৭৫ রানে এগিয়ে ছিল অস্ট্রেলিয়া, হাতে ছিল ৬টি উইকেট। তাই চতুর্থ দিন অর্থাৎ, আজ ভারতীয় বোলারদের প্রাথমিক লক্ষ্য ছিল যত কম রানের মধ্যে সম্ভব অস্ট্রেলিয়াকে অলআউট করা। সামির দুর্দান্ত স্পেলে ভর করে সেই লক্ষ্যে কিছুটা হলেও সফল হয় ভারত। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৪৩ রানে। অজিদের তরফে উসমান খোয়াজা ৭২ রান করেন, অধিনায়ক পেইন করেন ৩৭ রান। ক্যারিয়ারের সেরা বোলিং স্পেল উপহার দেন সামি। মাত্র ৫৬ রানের বিনিময়ে ৬ টি উইকেট দখল করেন টিম ইন্ডিয়ার এই পেসার। 

ভারতের সামনে ২৮৭ রানের লক্ষ্যমাত্রা রাখে অস্ট্রেলিয়া। পার্থের মতো পিচে চতুর্থ ইনিংসে ২৮৭ রানের লক্ষ্যমাত্রা যথেষ্ট কঠিন বলেই মনে করছিলেন বিশেষজ্ঞরা। এই ম্যাচ জিততে হলে বিরাট কোহলি এবং পূজারা দু’জনকেই ভাল খেলতে হত। কিন্তু তেমনটা আর হল না পার্থে। লড়াই করেও ব্যর্থ হলেন ভারতীয় টেস্ট দলের সেরা দুই ব্যাটসম্যান। কার্যত ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হতে হল টিম ইন্ডিয়াকে। 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের স্কোর ৫ উইকেটে ১১২ রান। হনুমা বিহারী ২৪ রান এবং ঋষভ পন্থ ৯ রানে অপরাজিত আছেন। জয়ের জন্য ভারতের প্রয়োজন এখনও ১৭৫ রান। ভারতের জন্য খারাপ খবর রয়েছে আরও। চোটের জন্য গোটা সফর থেকেই ছিটকে গিয়েছেন পৃথ্বী শ।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর