Bangladesh Pratidin

প্রকাশ : ১২ জানুয়ারি, ২০১৯ ১৫:৩৬ অনলাইন ভার্সন
মাগুরায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌঁড় প্রতিযোগিতা
মাগুরা প্রতিনিধি:
মাগুরায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌঁড় প্রতিযোগিতা

মাগুরায় ব্যাপক উৎসবমুখর পরিবেশের মধ্যদিয়ে শতবর্ষী ঐতিহ্যবাহী বড়রিয়া ঘোড় দৌঁড় প্রতিযোগিতা সম্পন্ন। এ উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে আসা মানুষের সমাগমে মহম্মদপুরের বড়রিয়া হয়ে ওঠেছে উৎসবমুখর। প্রতিবছর সব শ্রেণীর মানুষের মিলন মেলায় পরিণত হয় এই স্থানটি।

ঐতিহ্যবাহী বড়রিয়া ঘোড় দৌঁড় উপলক্ষে মেলা প্রতি বছর বাংলা ২৮ পৌষে বসে। তবে মেলার নির্ধারিত দিন শুক্রবার হলেও মেলা বসেছে আরো তিন দিন আগে। মেলা চলবে বাংলা এ মাসের শেষ দিন পর্যন্ত। ঘোড়া দৌঁড় শেষে দুই দিন নারীদের পদচারণায় মুখর হয়ে উঠবে মেলাস্থল। ওই দুই দিনের মেলা ‘নারী মেলা’ হিসেবে খ্যাতি লাভ করেছে।

মেলা কমিটির সভাপতি ও মহম্মদপুর উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খান বাচ্চু জানান, শত বছরের ঐতিহ্যবাহী মেলার মূল আকর্ষণ ঘোড়া দৌড় প্রতিযোগিতা । মেলাকে ঘিরে প্রায় ৫০ গ্রামের মানুষ উৎসব মেতে ওঠে। এ মেলায় মাছ-মাংশ, মিষ্টির দোকানসহ ফার্ণিচার, বাঁশ, বেত ও মৃৎশিল্পিদের তৈরি নানা রকম খেলনা ও প্রসাধনীর স্টল বসেছে প্রায় তিন বর্গ কিলোমিটার এলাকা জুড়ে। এখানে নাগরদোলা, পুতুল নাচ, যাদু ও কমিডিয়ান শিল্পিদের উপস্থিতি রয়েছে। তবে শিশু-কিশোর, ছেলে-বুড়ো, নারীসহ সব শ্রেণী পেশার মানুষের একটাই উদ্দেশ্য গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা উপভোগ করা।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য দেশের বিভিন্ন জেলা থেকে ঘোড়া আনা হয়। জাংগালিয়া, চরপাড়া, বরুলিয়া, ধুমাইল, আউনড়াসহ পার্শ্ববর্তি জেলা থেকে আগত প্রায় ২০টি ঘোড়া অংশ নেয়। তীব্র শীতের বিকালে মিস্টি রোদে অন্যরকম এক আনন্দ উৎসবে মেতে ওঠে লাখও দর্শক।   

চুড়ান্ত প্রতিযোগিতায় মাগুরার মাইজপাড়ার আকতার সরদারের ঘোড়া প্রথম, ধলহরা গ্রামের হারুনের ঘোড়া দ্বিতীয়, ও নাওভাঙ্গার কাজী হাবিবারের ঘোড়া তৃতীয় হয়।

 
বিডি প্রতিদিন/হিমেল

আপনার মন্তব্য

up-arrow